Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

নদী বাঁচাতে পথে নেমে আন্দোলন নদী বাঁচাও মঞ্চের

Movement-to-save-the-river

সমকালীন প্রতিবেদন : সংস্কারের অভাবে এমনিতেই শীর্ণকায় অবস্থা উত্তর ২৪ পরগনার গাইঘাটা অঞ্চল দিয়ে বয়ে যাওয়া চালুন্দিয়া নদীর। তার উপর একশ্রেণীর মানুষ অবৈধভাবে সেই নদী একটু একটু করে ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে। আর তারই প্রতিবাদে পথে নেমেছেন পরিবেশপ্রেমীরা।

ইছামতী নদী থেকে উৎপত্তি হয়ে ১৯ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে দিয়ে বয়ে চলা এই নদী মিশেছে যমুনা নদীতে। ৩০ কিলোমিটার দীর্ঘ এই নদী দীর্ঘদিন ধরে অবহেলিত। একসময় এই নদীর উপর নির্ভর করে জীবন জীবিকা চলতো অনেক মৎস্যজীবীর। 


কিন্তু এই নদী একটু একটু করে তার গতি হারিয়ে শীর্ণকায় হয়ে পরেছে। এই অবস্থার জন্য অনেকটাই দায়ী একশ্রেণীর প্রমোটার। অভিযোগ, রাজনৈতিক মদতে এই নদীর দুই কূল একটু একটু করে দখল করে নেওয়া হচ্ছে। 


নদী বাঁচাতে ইতিমধ্যেই তৈরি হয়েছে চালুন্দিয়া নদী বাঁচাও মঞ্চ। এব্যাপারে গ্রিন বেঞ্চ সহ একাধিক আদালতে মামলাও চলছে। তা সত্ত্বেও নদী ভরাটের কাজ চালিয়ে যাওয়া হচ্ছে বলে অভিযোগ চালুন্দিয়া নদী বাঁচাও মঞ্চের সম্পাদক নন্দদুলাল দাসের। 

নদী বাঁচানোর দাবিতে রবিবার ‌সকালে উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানার চাঁদপাড়া এলাকায় যশোর রোড অবরোধ করেন চালুন্দিয়া নদী বাঁচাও মঞ্চের সদস্যরা। উপস্থিত ছিলেন মঞ্চের সদস্য তথা বনগাঁ দক্ষিণের বিধায়ক স্বপন মজুমদার। পরে প্রশাসনের আশ্বাসে সেই অবরোধ তুলে নেওয়া হয়।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন