Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

WATER : এবার প্রশাসনের উদ্যোগে বাড়ি বাড়ি জল

 ‌

Water-from-house-to-house-at-the-initiative-of-the-administration

শম্পা গুপ্ত : প্রশাসনের উদ্যোগে বাড়ি-বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়ার কাজ শুরু। রাজ্য সরকারের 'জলস্বপ্ন'‌ প্রকল্পের মাধ্যে এবার এই পরিষেবা পাবেন পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের মানুষেরা। শুখা এলাকায় প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অযোধ্যা পাহাড়ের মানুষেরা। এই প্রকল্প বাস্তবায়নের ফলে একদিকে যেমন পর্যটকদের কাছেও বিশুদ্ধ পানীয় জল পৌঁছে যাবে, অন্যদিকে এলাকার প্রায় দশটি গ্রামের বহু মানুষ এই পানীয় জল পাবেন। 


পুরুলিয়ার বাঘমুন্ডির অযোধ্যা পাহাড়ের মার্বেল লেক পুরুলিয়ায় বেড়াতে আসা পর্যটকদের কাছে এক অন্যতম আকর্ষনের বস্তু। কিন্ত সেই মার্বেল লেক এখন শুধু পর্যটকদের মুগ্ধ করেই ক্ষান্ত থাকবে না। আশপাশের দশটি গ্রামের অন্তত সাড়ে চার হাজার মানুষকে এবার মার্বেল লেক থেকে দেওয়া হবে পানীয় জল। শনিবার পরীক্ষামুলকভাবে এই জল সরবরাহের কাজ শুরু করা হল।    


এদিন এই বিশেষ মুহূর্তে উপস্থিত ছিলেন পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার, বাঘমুন্ডির  বিডিও দেবরাজ ঘোষ সহ ইঞ্জিনিয়ারেরা। নতুন এই প্রকল্প ঠিকভাবে শুরু হল কি না, জেলাশাসক নিজে দাঁড়িয়ে থেকে দেখেন। তবে এই প্রকল্পের কাজ পুরোপুরি শেষ হতে আরও কয়েকদিন লাগবে বলে জানা গেছে। এই প্রকল্প বাস্তবায়নের কাজ করছে রাজ্যের জনস্বাস্থ্য দপ্তর। 


এ সম্পর্কে জেলাশাসক রাহুল মজুমদার জানিয়েছেন, মার্বেল লেক জলাধার থেকে রাজ্য জনস্বাস্থ্য দপ্তর অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে অযোধ্যা পাহাড়ের একটা বড় অংশে জলসরবরাহ করবে। পরীক্ষামূলক জল সরবরাহ সফল হয়েছে।  পাম্প স্টোরেজ বিদ্যুৎ প্রকল্প নির্মানের সময় এখান থেকে পাথর খনন করা হয়েছিল। তাতেই যে বিরাট গর্ত তৈরি হয়, সেটিই ভূগর্ভস্থ জলে ভরে যায়। এখানে একটানা চল্লিশ ঘন্টা পাম্প চালিয়েও জলস্তর এতটুকুও কমানো যায়নি। আর তাতেই উৎসাহিত হয়ে জলপ্রকল্প করার সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন।  




 ‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন