Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

‌PETRAPOLE : পেট্রাপোলে বৈঠক সফল হল না, বন্ধই থাকছে বানিজ্য



সমকালীন প্রতিবেদন : ‌পেট্রাপোল সীমান্তে রপ্তানী বানিজ্যে অচলাবস্থা কাটাতে বৈঠক ডাকা হয়েছিল। সোমবার সন্ধেয় দীর্ঘ সময় ধরে সেই বৈঠক অনুষ্ঠিত হলেও বৈঠকে সমাধান সূত্র মিললো না। ফলে আপাতত এই সীমান্ত দিয়ে রপ্তানী বানিজ্য বন্ধ রাখার সিদ্ধান্তেই অনড় থাকছেন ব্যবসায়ীরা।


পেট্রাপোল স্থল বন্দর কর্তৃপক্ষের তরফ থেকে সম্প্রতি সীমান্তে জারি করা হয়েছে নতুন কিছু বিধিনিষেধ। আর তাতেই সমস্যা তৈরি হচ্ছে রপ্তানী বানিজ্যে। সেখানে দেশের নিরাপত্তার প্রশ্নে সীমান্ত রক্ষী বাহিনী এদেশের ট্রাক চালকদের সমস্তরকমের সঠিক কাগজপত্র ছাড়া বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে দিচ্ছে না। আর তারই বিরুদ্ধে  আজ, সোমবার থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বানিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।


পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজার কমলেশ সাহানির অভিযোগ, 'সম্প্রতি এই সীমান্তে বহি:‌বানিজ্যের ট্রাক থেকে সোনা, গাঁজা, জাল লাইসেন্স উদ্ধার করেছে বিএসএফ। এরপর থেকে কেন্দ্র সরকার দেশের স্বার্থে সীমান্তে কিছু নিয়ম জারি করার নির্দেশ দিয়েছে। ট্রাক চালক সহ অন্যদের কমন আই কার্ড চালু করার ব্যবস্থা করা হচ্ছে। এর জন্য ১৫ ফেব্রয়ারীর মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার কথা বলা হয়েছে।'‌ 


এদিকে, পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ তাদের ইচ্চেমতো এই সীমান্তে নিয়ম জারি করেছে। এই অভিযোগ তুলে আমদানি–রপ্তানী বানিজ্যের সঙ্গে যুক্ত ৮ টি সংগঠন যৌথভাবে আন্দোলনে নেমেছে। গত কয়েকদিন ধরে এই আন্দোলন চলছে। সমস্যা সমাধানে এদিন সন্ধেয় আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করে বন্দর কর্তৃপক্ষ। উপস্থিত ছিলেন বিএসএফ, শুল্প দপ্তর সহ অন্যান্য দপ্তরের প্রতিনিধিরা। কিন্তু সেখানে শেষ পর্যন্ত কোনও সমাধান সূত্র মেলে নি।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন