Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

লাগাতার আন্দোলন, অবশেষে খুলছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি

 ‌

State-educational-institutions-are-opening

সৌদীপ ভট্টাচার্য : ‌রাজ্যে স্কুল, কলেজ খোলার দাবিতে লাগাতার আন্দোলন চলছে। আর তারইমধ্যে সোমবার রাজ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার কথা ঘোষনা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। আগামী বৃহস্পতিবার থেকে রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার এই সিদ্ধান্তে খুশি শিক্ষা মহল। এখন তারই প্রস্তুতি শুরু হয়েছে।


করোনা পরিস্থিতির কারণে গত প্রায় ২ বছর ধরে রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রয়েছে। তখন থেকে অনেকক্ষেত্রে অনলাইন পড়াশোনা শুরু হয়। যদিও গ্রামাঞ্চলের অনেক পড়ুয়াই এই শিক্ষা থেকে বঞ্চিত থেকেছে। এরইমাঝে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে স্কুল খোলার উদ্যোগ নেয় রাজ্য সরকার। কিন্তু ফের করোনার তৃতীয় ঢেউ চলে আসায় পের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।


এদিকে, বেশ কিছুদিন ধরেই রাজ্যে সরকারি–বেসরকারি ক্ষেত্রে শর্তসাপেক্ষে ছাড় দেওয়ায় সবকিছুই প্রায় স্বাভাবিক অবস্তায় ফিরে আসতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে কেন স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হচ্ছে না, এরই প্রতিবাদে বেশ কিছুদিন ধরেই রাজ্য জুড়ে আন্দোলন শুরু হয়েছে। সোমবার ভারতের ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে উত্তর ২৪ পরগনার বারাসতে এবং সোদপুরে আন্দোলনে নামা হয়।


অন্যদিকে, এদিন বিকেলে নবান্ন থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী রাজ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্তের কথা ঘোষনা করেন। এদিন মুখ্যমন্ত্রী জানান, আগামী ৩ ফেব্রুয়ারী, বৃহস্পতিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলে দেওয়া হবে। তবে স্কুলের ক্ষেত্রে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত খোলা হচ্ছে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত পাড়ায় পাঠশালা কর্মসূচির মাধ্যমে পঠন পাঠন হবে। প্রাথমিক স্তরে এখনই কোনও সিদ্ধান্ত নেওয়া হয় নি।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন