Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 14 December 2021

আধুনিক লাইব্রেরী‌র মাধ্যমে বিজ্ঞান শিক্ষার উদ্যোগ বিদ্যালয়ের

 

Science-education-initiative-school

শম্পা গুপ্ত : ছাত্রছাত্রীদের বিজ্ঞান মনস্ক করে তুলতে একটি আধুনিক লাইব্রেরী‌র উদ্বোধন হল বিদ্যালয়ে। সেখানে নিজেদের ভাষাতেই বিজ্ঞান নিয়ে চর্চা করার সুযোগ পাবে ছাত্রছাত্রীরা। দীর্ঘ কোভিড আবহে ক্ষতিগ্রস্থ হয়েছে স্কুল শিক্ষা। এমন একটি পরিস্থিতির মধ্যে পুরুলিয়ার গোয়ালাপাড়া জুনিয়র হাইস্কুলের এই অভিনব উদ্যোগে খুশি এলাকার শিক্ষানুরাগীরা। বিজ্ঞান বিষয়ে এইভাবে হাতে কলমে শিক্ষা দেওয়ার উদ্যোগের প্রশংসা করেছেন বান্দোয়ানের বিধায়ক রাজীবলোচন সোরেন।


কোভিড পরিস্থিতিতে গোটা দেশ, রাজ্যের পাশাপাশি পুরুলিয়া জেলাতেও শিক্ষা ব্যবস্থায়  মারাত্মক প্রভাব পড়ে। বিদ্যালয়ে দীর্ঘদিন পঠন–পাঠন বন্ধ হয়ে যাওয়ায় প্রত্যন্ত এলাকার ছাত্রছাত্রীদের পড়াশোনার বেশি ক্ষতি হয়েছে। আদিবাসী অধ্যুষিত পুরুলিয়া জেলার বোরো ও বান্দোয়ান এলাকার ছাত্রছাত্রীদের কাছে অনলাইনে পঠন–পাঠন অনেকটাই ধরাছোঁয়ার বাইরে থেকে গেছে। বিদ্যালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে ক্লাস না করতে পারা এবং প্র্যাকটিক্যাল ক্লাস বন্ধ থাকায় বিজ্ঞান বিষয়ে পড়াশোনার ক্ষেত্রে বেশি ক্ষতি হচ্ছে  পড়ুয়াদের। 


এমন পরিস্থিতি থেকে উদ্ধার পেতে অভিনব উদ্যোগ নিয়েছে বোরোর গোয়ালাপাড়া জুনিয়র হাইস্কুল কর্তৃপক্ষ। বিজ্ঞান শিক্ষাকে মাথায় রেখে স্কুলে খোলা হয়েছে একটি আধুনিক গ্রন্থাগার। বিজ্ঞান বিষয়ক বিভিন্ন বইয়ের পাশাপাশি হাতে কলমে বিজ্ঞান শিক্ষার জন্যও রাখা হয়েছে নানা সরঞ্জাম। ওই এলাকায় আদিবাসী জনজাতির ছাত্রছাত্রীর সংখ্যা বেশি হওয়ায় সাঁওতালী ভাষায় প্রচুর বই রাখা হয়েছে। নিজেদের ভাষায় বিজ্ঞান পড়তে পেরে দারুন খুশি ছাত্রছাত্রীরা। 







No comments:

Post a Comment