Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 8 November 2021

‌ইতিহাসে আজ : ৮ নভেম্বর, ২০২১

Today-in-history

ইতিহাসে আজ

জাতীয় প্রেক্ষিত  : 

১) ১৯০৮ খ্রিস্টাব্দে ছাত্র আন্দোলনে অংশগ্রহণ করার জন্য রংপুর বিদ্যালয় কর্তৃপক্ষ কয়েকজন ছাত্রকে দণ্ডিত করার প্রতিবাদে সমস্ত ছাত্র বিদ্যালয় পরিত্যাগ করে ।কালিপ্রসন্ন দাশগুপ্ত ও ব্রজসুন্দর রায় নামে দুজন অধ্যাপক ছাত্রদের পক্ষ নিয়ে এইদিন রংপুরে প্রথম জাতীয় বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। 

২) ১৯০৭ খ্রিস্টাব্দ চরমপন্থীরা অরবিন্দের নেতৃত্বে জাতীয়তাবাদীদের কর্মসূচী গ্রহণ করে সুরাটে আসন্ন সর্বভারতীয় কংগ্রেস অধিবেশনে যোগদানের জন্য প্রস্তুত হন।

৩) ১৯২৭ খ্রিস্টাব্দে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঘোষণা করেন যে ভারতে নতুন সংবিধান তৈরির করার জন্য ও ভারতবাসীকে রাজনৈতিক অধিকার দেওয়ার জন্য সাইমন কমিশন বসবে ।

৪) ১৯৪৭ খ্রিস্টাব্দে দেশীয় রাজ্য জুনাগড়ের দেওয়ান রাজ্য বাঁচাতে এবং আইনশৃঙ্খলা রক্ষা করেতে ভারত সরকারের সাহায্য চান। 

৫) ১৯৪৮ খ্রিস্টাব্দে নাথুরাম গডসে মহাত্মা গান্ধীকে হত্যার কথা স্বীকার করেন কিন্তু চক্রান্তের কথা অস্বীকার করেন। 

৬) ১৯৯৯ খ্রিস্টাব্দে রাহুল দ্রাবিড় ও সচিন তেন্ডুলকর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩৩১ রানের জুটি বেঁধে বিশ্বরেকর্ড গড়েন। 

৭) ২০০৮ খ্রিস্টাব্দে ভারতের উৎক্ষেপিত মানবশূণ্য মহাকাশজান চন্দ্রযান ১ লুনার অরবিটে পৌছায়। 

৮) ২০১৬ খ্রিস্টাব্দে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আকস্মিক ভাবে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল এবং একই সঙ্গে ২০০০ টাকার নোট চালু করার কথা ঘোষণা করেন। 

৯) আজকের দিনে জন্মেছিলেন বিজেপি নেতা ও ভারতের প্রাক্তন উপ - প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানি; প্রখ্যাত সংগীতশিল্পী ঊষা উত্থুপ; সাংবাদিক সাগরিকা ঘোষ; অভিনেত্রী নীতি টেলর; টেনিস খেলোয়াড় রামকুমার রামানাথন; কথ্থক নৃত্যশিল্পী সিতারা দেবী; ভারতীয় রাজনীতিক নন্দকুমার প্যাটেল প্রমুখ। 

১০) আজকের দিনে প্রয়াত হন 'ভারতীয় এয়ার ফোর্সের জনক ' এয়ার মার্শাল সুব্রত মুখার্জ্জী ; তেলেগু চিত্র পরিচালক বি এন রেড্ডি; অভিনেতা এ ভি সুব্রহ্মনিয়াম প্রমুখ। 



আন্তর্জাতিক প্রেক্ষিত  : 

১) ১৮৯৫ খ্রিস্টাব্দে বৈদ্যুতিক যন্ত্রপাতি নিয়ে পরীক্ষা- নিরীক্ষা চালাতে গিয়ে উইলহেলম রন্টজেন এক্স-রে আবিষ্কার করেন। 

২) ১৯১৭ খ্রিস্টাব্দে রাশিয়াতে প্রথম ' Council of People 's Commissars ' গঠিত হয়, যার সদস্য হন লেনিন, ট্রটস্কি এবং স্ট্যালিন। 

৩) ১৯৩২ খ্রিস্টাব্দে হুভারকে পরাজিত করে রুজভেল্ট আমেরিকার ৩২তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। 

৪) ১৯৩৩ খ্রিস্টাব্দে মহামন্দা ঠেকাতে রুজভেল্ট চালু করেন 'নিউ ডিল' - এতে একসঙ্গে চার মিলিয়ন মানুষের কর্মসংস্থানের কথা ঘোষণা করেন। 

৫) ১৯৬০ খ্রিস্টাব্দে জে এফ কেনেডি মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। 

৬) ১৯৯৪ খ্রিস্টাব্দে আমেরিকায় ' রিপাবলিকান বিপ্লব' এর মধ্যে দিয়ে চার দশক ব্যাপী ডেমোক্রেটিক দলের আধিপত্যের অবসান ঘটে। 

৭) ২০১৬ খ্রিস্টাব্দে হিলারি ক্লিনটনকে পরাজিত করে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার ৪৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। 

৮) আজকের দিনে জন্মেছিলেন জার্মান গণিতবিদ গোটলব ফ্রেগ; জার্মান ভূতত্ত্ববিদ হান্স ক্লুজ; আমেরিকান ঐতিহাসিক জেমস এস একারম্যান; প্রজাতান্ত্রিক ভিয়েতনামের চতুর্থ রাষ্ট্রপতি নগুয়েন কানহ প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন জাপানি রসায়নবিদ চিকা কুরোডা; ওয়েলস 'এর কবি এইচ ডব্লিউ এডোয়ার্ড; আমেরিকান চিত্রকর নরম্যান রকওয়েল; ইংরেজ কবি রিউমার প্রমুখ। 

স্মরণীয় আজ  : ভারতে বিনায়ক চতুর্থী আন্তর্জাতিক রেডিওলোজি দিবস বিশ্ব নগরায়ণ দিবস আমেরিকাতে ন্যাশনাল STEM দিবস ‌

সংকলক  : স্বপন ঘোষ।






No comments:

Post a Comment