Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 13 November 2021

ইতিহাসে আজ : ১৩ নভেম্বর, ২০২১

Today-in-history

 ‌ইতিহাসে আজ

জাতীয় প্রেক্ষিত  : 

১) ১৯২১ খ্রিস্টাব্দে আহমেদাবাদ প্রদেশ কংগ্রেস কমিটি সিদ্ধান্ত গ্রহণ করে যে ২৩ নভেম্বর থেকে বরদৌলি ও কারাবায় আইন অমান্য আন্দোলন শুরু হবে।

২) ১৯৪২ খ্রিস্টাব্দে জামশেদপুরে টাটা কোম্পানির ২০,০০০ শ্রমিক ধর্মঘটে সামিল হয়। 

৩) ১৯৭৯ খ্রিস্টাব্দে দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষবিরোধী আন্দোলনের প্রবাদপ্রতীম নেতা নেলসন ম্যান্ডেলাকে 'নেহেরু পুরস্কার' প্রদান করা হয়। 

৪) ১৯৯১ খ্রিস্টাব্দে আন্তর্জাতিক সম্প্রীতির জন্য জিম্বাবোয়ের রাষ্ট্রপতি রবার্ট গ্যাব্রিয়েল মুগাবেকে নেহেরু পুরস্কার প্রদান করা হয়। 

৫) আজকের দিনে জন্মেছিলেন সংখ্যাতত্ত্ব বিষয়ক প্রখ্যাত গণিতবিদ কে জি রামানাথন; গুজরাতি কবি মাকারান্দ দেব; প্রখ্যাত হিন্দি কবি জেমস এম মুক্তিবধ; ভারতীয় রাজনীতিক বসন্ত দাদা পাতিল; ভারতীয় অভিনেত্রী জুহি চাওলা; এয়ার ডেকানের প্রতিষ্ঠাতা জি আর আয়েঙ্গার কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি প্রমুখ। 

৬) আজকের দিনে প্রয়াত হন চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার জ্ঞান মুখার্জ্জী; সত্যজিত রায়ের অপু ট্রিলজিতে  স্মরণীয় অভিনয় করা করুণা বন্দ্যোপাধ্যায়; প্রখ্যাত কার্টুনিস্ট বি এম গাফুর প্রমুখ।


 আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৯২৭ খ্রিস্টাব্দে বিশ্বে প্রথম নিউইয়র্ক ও নিউ জার্সির মধ্যে যানবাহন চলাচলের জন্য হাডসন নদীর তলা দিয়ে তৈরি হল্যান্ড টানেল জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। 

২)  ১৯৭০ খ্রিস্টাব্দে পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ঘন্টায় ১৫০ কিমি গতিবেগবিশিষ্ট 'ভোলা সাইক্লোন' র আঘাতে এক রাতে পাঁচ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল। 

৩) ১৯৯৪ খ্রিস্টাব্দে নাগরিকদের ভোটে সুইডেন ইউরোপিয়ান ইউনিয়নে যোগদান করে।

৪) ২০১৩ খ্রিস্টাব্দে হাওয়াই দ্বীপপুঞ্জে সমলিঙ্গে বিবাহ আইনসিদ্ধ হয়। 

৫) আজকের দিনে জন্মেছিলেন শ্রীলঙ্কান চিকিৎসক এ ডব্লিউ মেইলভাগানাম; কম্বোডিয়ার প্রধানমন্ত্রী লন নল; গ্রীক ঔপন্যাসিক ডিমিট্রিয়স হ্যাটজিস; ইতালিয়ান গায়ক জিমি ফন্টানা; পোলিশ-আমেরিকান কবি স্ট্যাটিস'ল বারানজাক প্রমুখ। 

৬) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান রাষ্ট্রদূত এ জে ড্রাক্সেল; পাকিস্তানি রাজনীতিক ইস্কান্দার মির্জা; প্রখ্যাত পোলিশ ফটোগ্রাফার এরাজম সিওলেক প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে কংশবধ তিথি ওয়াঙ্গাল উৎসব,  বিশ্ব উদারতা দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 



No comments:

Post a Comment