Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 13 November 2021

WORLD CUP FOOTBALL : পরবর্তী ফুটবল বিশ্বকাপের আসর বসছে কাতারে

 

The-next-football-World-Cup-is-in-Qatar

দেবাশীষ গোস্বামী : ‌ফুটবল নিয়ামক সংস্থা ‌ফিফা (FIFA)‌  পরিচালিত পরবর্তী ফুটবল বিশ্বকাপের আসর বসতে চলেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে। প্রায় দশ বছর আগে থেকেই ঠিক হয়ে আছে যে, পরবর্তী বিশ্বকাপের আসর কাতারে বসবে। মোট ৩২ টি দল এই বিশ্বকাপে অংশগ্রহণ করবে। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত এই ফুটবল প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। 


কাতারের ৫ টি শহরের মোট ৮ টি স্টেডিয়ামে বিশ্বকাপের খেলাগুলি হবে। উদ্বোধনী অনুষ্ঠান ও ফাইনাল ছাড়াও একাধিক খেলা অনুষ্ঠিত হবে লুসেইল আইকনিক স্টেডিয়ামে, যেটি কাতারের রাজধানী দোহা থেকে  ১২ কিলোমিটার দূরে অবস্থিত। এতে মোট ৮৬ হাজার দর্শক বসে খেলা দেখতে পারবেন। এছাড়াও, যে স্টেডিয়ামগুলোতে খেলাগুলো হবে সেগুলি হল– খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, অল বাইট স্টেডিয়াম, এডুকেশন সিটি স্টেডিয়াম, অল রায়ান স্টেডিয়াম, অল থুমামা স্টেডিয়াম, আল বাকারা স্টেডিয়াম এবং অল জানব স্টেডিয়াম। এই স্টেডিয়ামগুলির প্রত্যেকটি সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে। এর মধ্যে কয়েকটি স্টেডিয়াম শীততাপ নিয়ন্ত্রিত।


কাতার সরকার এই বিশ্বকাপ উপলক্ষে ৪ টি স্টেডিয়াম নতুন করে তৈরি করেছে। বাকিগুলির আমূল সংস্কার করা হয়েছে। নতুন যে স্টেডিয়ামগুলি তৈরি করা হয়েছে, সেগুলি স্থানান্তরযোগ্য। অর্থাৎ এমনভাবে তৈরি করা হয়েছে যে, বিশ্বকাপ শেষ হয়ে গেল সেগুলি অন্য দেশে স্থানান্তর করা যায়। পরবর্তীতে উন্নয়নশীল দেশে এগুলি ব্যবহার করার পরিকল্পনা আছে। ফিফার ক্যালেন্ডার অনুযায়ী, ২০২২ সালের পর পরবর্তী বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২৬ সালে। সেটি যৌথভাবে অনুষ্ঠিত হবে আমেরিকা, মেক্সিকো এবং কানাডাতে। সেখানে বিশ্বের মোট ৪৮ টি দেশ অংশগ্রহণ করবে।




No comments:

Post a Comment