Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 20 November 2021

‌TEST EXAM : টেষ্ট পরীক্ষার দিন পেছানোর দাবিতে স্কুলে বিক্ষোভ ছাত্রদের

Students-protesting-at-school

সমকালীন প্রতিবেদন : ‌দীর্ঘ কয়েকমাস পর স্কুল খুলতেই স্কুলে টেষ্ট পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করা হল। আর তার বিরুদ্ধে প্রতিবাদে সরব হল স্কুল পড়ুয়ারা। প্রতিবাদী ছাত্ররা স্কুলের প্রধান শিক্ষকের ঘরের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে। তাদের দাবি, নিজেদের মূল্যায় সঠিকভাবে করতে তাদের এক মাস সময় দিতে হবে। যদিও স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, সরকারি নির্দেশিকা মেনেই টেষ্ট পরীক্ষার দিনক্ষণ ঘোষনা করা হয়েছে। শনিবার উত্তর ২৪ পরগনার হাবড়া হাইস্কুলের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।


করোনা পরিস্থিতির কারণে দেড় বছরেরও বেশি সময় পর ১৬ নভেম্বর থেকে রাজ্যের স্কুলগুলি খুলেছে। এরপরই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নির্দেশ অনুযায়ী স্কুলগুলিতে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন টাঙিয়ে দেওয়া হয়েছে। সেখানে আগামী ১৫ ডিসেম্বর থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেষ্ট পরীক্ষার আয়োজন করার কথা বলা হয়েছে। রাজ্যের সমস্ত সরকারি এবং সরকারপ্রোষিত স্কুলগুলিতে এই নোটিশ দেওয়া হয়েছে। উত্তর ২৪ পরগনার হাবড়া হাইস্কুলেও সেই নির্দেশিকা জারি করা হয়েছে।


আর এরপরেই এই স্কুলে ক্ষোভ দেখা দেয়। স্কুল সূত্রে জানা গেছে, অল্প সময়ের মধ্যে ছাত্রদের পরীক্ষা দিতে গিয়ে যাতে তাদের কোনও সমস্যা না হয়, প্রশ্নপত্র যাতে ছাত্রদের সুবিধাজনক হয়, সেব্যাপারে হাবড়া হাইস্কুলের প্রধান শিক্ষক শুক্রবার স্কুলের অন্যান্য সহ শিক্ষকদের ডেকে সেকথা জানিয়ে দেওয়ার পাশাপাশি বিষয়টি ছাত্রদেরও জানানো হয়। তারপরেও শনিবার স্কুলের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীরা প্রধান শিক্ষকের ঘরের সামনে অবস্থান বিক্ষোভ করে। তাদের দাবি, এতো অল্প সময়ের মধ্যে পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব নয়। ১৫ ডিসেম্বরের বদলে জানুয়ারি মাসে টেষ্ট পরীক্ষা নিতে হবে। পাশাপাশি, পরীক্ষার প্রস্তুতির জন্য সপ্তাহে ৬ দিনের বদলে ১ দিন করে স্কুলে আসার ব্যবস্থা করতে হবে। 


এব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক সঞ্জীবন পন্ডা জানান, 'শিক্ষা দপ্তরের নির্দেশ মেনেই পরীক্ষার দিনক্ষণ, সিলেবাস ঘোষনা করা হয়েছে। স্কুল কর্তৃপক্ষ ইচ্ছেমতো তার পরিবর্তন করতে পারে না। তারপরেও ছাত্রদের এমন আচরণ অনভিপ্রেত। এভাবে বিক্ষোভ করে স্কুলের পড়াশোনার পরিবেশ নষ্ট করা বরদাস্ত করা হবে না। এব্যাপারে ছাত্রদের অভিভাবকদের স্কুলে ডাকা হবে। আমরা চাই ছাত্ররা স্কুলের সর্বপরি সরকারের নির্দেশ মেনে ছাত্রসুলভ আচরণ করুক।'‌





No comments:

Post a Comment