Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 20 November 2021

বারাসতে পড়ুয়াদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দিলেন জেলা শাসক

 ‌

Student-credit-cards-in-the-hands-of-students

সৌদীপ ভট্টাচার্য : ‌ছাত্রছাত্রীদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student credit cards) তুলে দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করেছে রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর। জেলা শাসকের অফিসের মাধ্যমে তুলে দেওয়া হচ্ছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। শনিবার উত্তর ২৪ পরগনার জেলাতেও এই প্রকল্প কার্যকরী হল। গত বিধানসভা নির্বাচনে তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে বলা ছিল, তৃতীয়বার ক্ষমতায় এসেই এই প্রকল্প চালু করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।  


বুধবার মধ্যমগ্রামে জেলার প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী জানান, এবার থেকে বছরের প্রথম দিন অর্থাৎ পয়লা জানুয়ারি 'স্টুডেন্ট ডে'‌ হিসেবে পালন করা হবে রাজ্যে। তিনি বলেন, ওই দিনই সরকারের পক্ষ থেকে কিছু পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়ার ব্যবস্থাও করতে হবে। পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের ভবিষ্যতের স্বার্থে, শিক্ষাক্ষেত্রে তাঁদের এগিয়ে নিয়ে যেতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড ব্যবস্থা চালু করেছে রাজ্য সরকার। যা স্বল্প সুদে কিন্তু দীর্ঘ মেয়াদে শোধ করা যাবে। সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারবেন ছাত্রছাত্রীরা। 


সেই উপলক্ষে শনিবার বারাসত জেলা শাসকের দপ্তরে ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হল স্টুডেন্ট ক্রেডিট কার্ড। এদিন ছাত্রছাত্রীদের হাতে এই কার্ড তুলে দিলেন জেলা শাসক সুমিত গুপ্তা। এদিন জেলার ২৫৬ জন পড়ুয়ার হাতে এই কার্ড তুলে দেওয়া হল। ৫ টি ব্যাংকের মাধ্যমে এই কার্ডে ঋণ পাবেন ছাত্রছাত্রীরা। স্টুডেন্ট ক্রেডিট কার্ড হাতে পেয়ে উচ্ছ্বসিত ছাত্রছাত্রী এবং অভিভাবকরা। তাঁরা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে ধন্যবাদ জানান।



No comments:

Post a Comment