Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 14 November 2021

ভারতে বায়ু দূষণের মাত্রা কোথায় কত ? ‌জানাচ্ছে এয়ার কোয়ালিটি ইন্ডেক্স

 ‌

Levels-of-air-pollution-in-India

দেবাশীষ গোস্বামী : ভারতে বায়ু দূষণের ‌মাত্রা দিন দিন খুব খারাপ জায়গায় চলে যাচ্ছে। গত কয়েকদিন ধরে দিল্লির আবহাওয়ার পরিস্থিতি খুব খারাপ। এয়ার কোয়ালিটি ইন্ডেক্স (‌AQI),‌ যেটি দিয়ে বায়ু দূষণ মাপা হয়, তার মাত্রা এখন প্রায় ৪০০। বিশেষ করে উত্তর ভারতের শহরগুলি, যার মধ্যে দিল্লি অন্যতম। এই কারণে দীপাবলীর সময় দিল্লি ও পার্শ্ববর্তী সমস্ত শহরগুলিতে এবছর বাজি পোড়ানোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। 


তা সত্ত্বেও আজ জাতীয় বায়ু দূষণ নিয়ন্ত্রক পর্ষদ যে তালিকা প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, দিল্লি সহ পার্শ্ববর্তী ৩০ টি শহরের বায়ু দূষণের মাত্রা খুব খারাপ। এই শহরগুলির একিউআই ৩০০ থেকে ৪০০ এর মধ্যে ঘোরাফেরা করছে। এদের মধ্যে সবচেয়ে বেশি দিল্লি, যার এখন একিউআই হচ্ছে ৩৯৮। একিউআই যে পরিমাপ করা হয়, তাতে বলা হয়েছে ০ থেকে ৫০ পর্যন্ত ভালো। ৫১ থেকে ১০০ পর্যন্ত সন্তোষজনক। ১০০ থেকে ২০০ অস্বাস্থ্যকর এবং ৩০০ থেকে ৪০০ পর্যন্ত খুব খারাপ।


দিল্লির বায়ুদূষণ গত কয়েকদিন ধরে এমন পর্যায়ে পৌঁছেছে যে, দিল্লি সরকার বায়ু দূষণের কারণে কয়েকদিনের জন্য লকডাউন ঘোষণা করার চিন্তা ভাবনা করেছে। সাধারণ মানুষের পক্ষে বাইরে বেড়োনো খুব মুশকিল হয়ে পড়েছে। পশ্চিমবঙ্গের কলকাতার একিউআই বর্তমানে ৮০ থেকে ১০০ এর মধ্যে ঘোরাফেরা করছে।




No comments:

Post a Comment