Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 14 November 2021

LIBERATION WAR : বাংলাদেশ মুক্তিযুদ্ধের ৫০ বছর : ‌দুদেশের সেনা বাহিনীর যৌথ উদ্যোগে সাইকেল যাত্রা

 ‌

50-years-of-Bangladesh-Liberation-War

সমকালীন প্রতিবেদন : ‌বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ভারত এবং বাংলাদেশের সেনাবাহিনীর যৌথ উদ্যোগে একটি সাইকেল র‌্যালির আয়োজন করা হল। বাংলাদেশ থেকে শুরু হয়ে সীমান্ত পেরিয়ে দুদেশের সেনা বাহিনীর এই যৌথ দল ভারতে প্রবেশ করবে। এরপর কলকাতায় একটি অনুষ্ঠানে অংশ নেবে এই দলটি। এই উপলক্ষ্যে রবিবার পেট্রাপোল সীমান্তে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সেদেশের মুক্তিযোদ্ধাদের যেমন বড় ভূমিকা রয়েছে, তার পাশাপাশি এই মুক্তি যোদ্ধাদের সহযোগিতা করতে সেই সময় এগিয়ে এসেছিল ভারতীয় সেনা বাহিনী। আর তাই বাংলাদেশের স্বাধীনতাপ্রাপ্তির ক্ষেত্রে ভারতের ভূমিকার আজীবন প্রশংসা করে আসছে বাংলাদেশ। প্রতিবেশী এই দুই দেশের মধ্যে সম্পর্কও মধুর। নানা কর্মকান্ডের মাধ্যমে সর্বদা এই সম্পর্ক আরও ভালো রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে দুই দেশই।

বাংলাদেশ স্বাধীনতায় বিশেষ ভূমিকা নেওয়া মুক্তি যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে তাই নানা কর্মসূচি নিয়েছে বাংলাদেশ সেনা বাহিনী। সেই কর্মসূচিতে সামিল হচ্ছে ভারতীয় সেনাও। তারই অঙ্গ হিসেবে দুদেশের সেনা বাহিনীদের একটি যৌথদলের সাইকেল র‌্যালির আয়োজন করা হয়েছে। ঠিক হয়েছে, বাংলাদেশ সেনা বাহিনীর ১৯ জন এবং ভারতীয় সেনা বাহিনীর ১৯ জন প্রতিনিধিকে নিয়ে একটি যোথ প্রতিনিধিদল সোমবার সকালে বাংলাদেশের যশোর থেকে সাইকেল যাত্রার সূচনা হবে। 

যশোর থেকে যৌথ বাহিনী সাইকেল চালিয়ে ভারতের উদ্দেশ্যে রওনা দেবে। নদীয়ার গেদে সীমান্ত দিয়ে তাঁরা সাইকেল চালিয়ে কলকাতায় পৌঁছাবে। সেখানে দুদেশের সোনা বাহিনীর যৌথ উদ্যোগে একটি অনুষ্ঠান হবে বলে জানা গেছে। এই উপলক্ষ্যে রবিবার ভারতীয় সেনা বাহিনীর পক্ষে সাইকেল র‌্যালিতে অংশ নেওয়া অসম রেজিমেন্টের ১৯ জন প্রতিনিধিকে পেট্রাপোল সীমান্তে স্বাগত জানান বাংলাদেশ সেনা বাহিনীর প্রতিনিধিরা। সীমান্তের শূণ্য পয়েন্টে হাজির ছিলেন দুদেশের সেনা বাহিনীর পদস্থ আধিকারিকেরা।

No comments:

Post a Comment