Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 1 November 2021

CLIMATE CONFERENCE : স্কটল্যান্ডের গ্লাসগো শহরে জলবায়ু সম্মেলন

 ‌

Climate-conference-in-the-city-of-Glasgow

দেবাশীষ গোস্বামী : ‌আজ থেকে স্কটল্যান্ডের গ্লাসগো (Glasgow) শহরে অনুষ্ঠিত হতে চলেছে কোপ ২৬(COP 26) জলবায়ু সম্মেলন। বিশ্বের ২০০ টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান, প্রতিনিধিরা এই সন্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে। ১৯৯২ সালে ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিওতে জলবায়ু সংক্রান্ত বিষয়ে জাতিসঙ্ঘের উদ্যোগে প্রথম বৈঠকে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। যাতে গ্রীন হাউজ গ্যাস নির্গমনের হার স্থিতিশীল রাখা যায় এবং জলবায়ুগত মানবিক পরিবেশের জন্য তা ক্ষতিকর না হয়। 


এই বিষয়ে সবচেয়ে উল্লেখযোগ্য বৈঠকটি অনুষ্ঠিত হয় ২০১৫ সালে প্যারিসে। সেখানে উপস্থিত সকল দেশ মিলে সিদ্ধান্ত হয়, ২০৩০ সালের মধ্যে বায়ুতে কার্বন–ডাই–অক্সাইডের মাত্রা ৪৫ শতাংশ কমিয়ে আনা হবে এবং ২০৫০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষ হওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়। এই বৈঠকে আরও সিদ্ধান্ত হয় যে, উন্নত দেশগুলি উন্নয়নশীল দেশগুলিকে বছরে ১০০ বিলিয়ন ডলার পরিবেশ সংক্রান্ত উন্নয়নের জন্য সাহায্য করবে। 


এবারের ইউনাইটেড নেশন ফ্রেমওয়ার্ক কনভেনশন অফ ক্লাইমেট চেঞ্জ ২৬ তম কনফারেন্স অফ পার্টিস যা COP 26 নামে পরিচিত, তার যথেষ্ট গুরুত্ব আছে। কারণ, চুক্তি অনুযায়ী উন্নত দেশগুলি এখনও উন্নয়নশীল দেশগুলোকে পরিবেশ উন্নয়নের জন্য যে বছরে ১০০ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, তা এখনও দেওয়া হয়নি। তাছাড়া, এই বিষয়ে চীন কি ভূমিকা নেয়, সেটাও সবার দেখার বিষয়। কারণ, চীন বিশ্বের সবচেয়ে বেশি কার্বন–ডাই–অক্সাইড নির্গমন করে।


কোপ ২৬ নামাঙ্কিত এই শীর্ষ সন্মেলনে যোগদানের জন্য বিশ্বের অনেক দেশের প্রধানদের মতো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও আজ ইতালি থেকে গ্লাসগোতে পৌঁছেছেন। এই সম্মেলনে বিশ্বের রাষ্ট্রপ্রধানরা শুধু নয়, অনেক রাজনৈতিক নেতৃত্ব ছাড়াও সাংবাদিক ও পরিবেশ কর্মীও এই সম্মেলনে উপস্থিত থাকবেন।




No comments:

Post a Comment