Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 1 November 2021

জেলার ইতিহাসকে পাঠ্যসুচিতে অর্ন্তভুক্তির দাবি

 ‌

Claims-included-in-the-district-history-curriculum

শম্পা গুপ্ত : বাংলা ভাষা আন্দোলনের আঁতুড়ঘর পুরুলিয়ার ‌আজ জন্মদিন। আর সেই দিনে ভাষা আন্দোলনের ইতিহাসকে পাঠ্যসূচিতে অর্ন্তভুক্ত করার দাবি উঠলো। আন্দোলনকারীদের আক্ষেপ, যেই জেলাতে ভাষা আন্দোলনের জন্ম, সেই জেলার জন্মদিনটাই সরকারিভাবে পালন করা হয় না। জেলার ৬৬ তম বঙ্গভুক্তি উপলক্ষে এদিন লোক সেবক সংঘের পক্ষ থেকে শিল্পাশ্রম থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। 

১৯৫৬ সালের ১ নভেম্বর মানভূমের৫ টি থানা ও ৩ টি শিল্পাঞ্চলের মানুষকে মাতৃভাষার অধিকার থেকে বঞ্চিত রেখে বাকি মানভূমের খণ্ডিত অংশ পুরুলিয়া জেলা নামে পশ্চিমবঙ্গের সঙ্গে যুক্ত হয়। কিন্তু সেই বঙ্গভুক্তি, ভাষা আন্দোলনের ইতিহাস আজও অবহেলিত। সেই ইতিহাসকে জনসমক্ষে আনতে লোক সেবক সংঘের নেতৃত্বে এই আন্দোলন শুরু হয়েছে। তাদের উদ্যোগে প্রতি বছর এই দিনটি পালন করা হয়। এদিন বিকেলে পুরুলিয়া শহরের তেলকলপাড়ার শিল্পাশ্রম থেকে ধামসা, মাদল সহ বর্ণাঢ্য পদযাত্রা শুরু করে পুরুলিয়া পোষ্ট অফিস মোড়ে শেষ হয়। জেলার বিভিন্ন স্তরের মানুষের পাশাপাশি এই মিছিলে অংশ নেন লোক সেবক সংঘের সেনানীরা।   


লোক সেবক সংঘের সচিব সুশীল মাহাত জানান, 'পুরুলিয়া জেলার জন্মদিনের প্রাক্কালে আমরা ফের একবার দাবি করছি, আমাদের আন্দোলনকে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীর পাঠ্যপুস্তকে অর্ন্তভুক্ত করা হোক। আগামী প্রজন্ম জানুক জেলার ইতিহাস ও বঙ্গভুক্তির আন্দোলনকে। অবশ্য ইতিমধ্যে পুরুলিয়ার সিধু কানহো বিশ্ববিদ্যালয় তাদের পাঠ্যসূচিতে অর্ন্তভুক্ত করা হয়েছে।' তিনি বলেন, 'পুরুলিয়ার ইতিহাস ও জন্ম আজও অনেকের অজানা। বিশেষ করে নতুন প্রজন্ম এই জেলার ইতিহাস কিছুই জানেন না। তাই লোক সেবক সংঘ চায় এই ইতিহাস সবাই জানুন।' 




No comments:

Post a Comment