Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 4 October 2021

শুরু হচ্ছে আগামী অলিম্পিক ও প্যারালিম্পিকের প্রস্তুতি

 

Preparations-for-the-Olympics-and-Paralympics

দেবাশীষ গোস্বামী : শুরু হয়ে গেল ২০২৪ সালের প্যারিস অলিম্পিক এবং প্যারালিম্পিক এর প্রস্তুতি। অলিম্পিক ও প্যারালিম্পিকে অংশগ্রহণকারী প্রতিযোগীদের ভারত সরকার একটি প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়। এই প্রকল্পটি নাম টপস বা টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিম। 


এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ইভেন্টের বিভিন্ন প্রতিযোগীদের বেছে নিয়ে তাদের সব ধরনের সাহায্য ও প্রশিক্ষিত করে, তাঁদের অলিম্পিকে ও প্যারালিম্পিকে পাঠানো হয়। এই প্রতিযোগিতা দুটি শেষ হয়ে গেলে টপসের কার্যকারিতা শেষ হয়ে যায়। পরবর্তীতে আবার নতুন করে শুরু হয়।


আগামী ২০২৪ অলিম্পিক ও প্যারালিম্পিক এর জন্য টপস প্রকল্পের সম্ভাব্য প্রতিযোগীদের বেছে নেওয়ার জন্য এই মাসের শেষে একটি বৈঠকে বসতে চলেছে এই সম্পর্কিত তিনটি জাতীয় সংস্থা। এগুলি হলো– ন্যাশনাল স্পোর্টস ফেডারেশন, স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। 


এই বৈঠক থেকে বেছে নেওয়া হবে আগামী অলিম্পিক ও প্যারালিম্পিক এর সম্ভাব্য প্রতিযোগীদের। তারপর তাঁদের সর্বোচ্চ পর্যায়ের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। গত অলিম্পিক ও প্যারালিম্পিকের আগেও এই টপস প্রকল্পের মাধ্যমে প্রতিযোগীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এতে কিছু সুফল পাওয়া গেছে। 


আগে এই ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা ছিল না।প্রতিযোগিতা শুরুর কয়েক মাস আগে প্রতিযোগীদের বাছাই করে অল্প কিছু দিনের প্রশিক্ষণ দিয়ে তাঁদের অলিম্পিক, প্যারালিম্পিকে পাঠানো হতো। যার ফলে আশানুরূপ ফল পাওয়া যেত না।






No comments:

Post a Comment