Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 4 October 2021

আজকের রান্না : দুর্গাপূজা স্পেশাল : নবরত্ন ছোলার ডাল

 ‌

Navaratna-gram-dal

দুর্গাপূজা স্পেশাল : নবরত্ন ছোলার ডাল


উপকরণ :

ছোলার ডাল ‌২০০ গ্রাম, পনির ১০০ গ্রাম, ফুলকপি কুচি ৪ চামচ, গাজর কুচি ৪ চামচ, বিনস কুচি ২ চামচ, ক্যাপসিকাম কুচি ২ চামচ, আলু কুচি ২ চামচ, কাজু ২ চামচ, কিসমিস ২ চামচ, নারকেল কুচি ২ চামচ। 

সমস্ত সবজি খুব ছোটো করে কেটে নিতে হবে। জিরে বাটা ১ চামচ, আদা বাটা ১ চামচ, লবণ স্বাদ অনুযায়ী, চিনি স্বাদ অনুযায়ী, লঙ্কার গুঁড়ো ১ চামচ, সাজিরে, তেজপাতা, শুঁকনো লঙ্কা ২ টো, ঘী ২ চামচ, সরষের তেল হাফ কাপ। ফ্রেস ক্রীম ১ চামচ। 

একটা ভাজা মশলা করে নিতে হবে, তার জন্য লাগবে ১ চামচ গোটা ধনিয়া, ১ চামচ গোটা জিরে ও ১ ইঞ্চি দারুচিনি, ২ টো এলাচ, ২ টো লবঙ্গ– শুকনো খোলায় এই মশাগুলি নে‌ড়ে নিয়ে তারপর গুড়ো করে নিতে হবে।  


প্রণালী :

ছোলার ডাল সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে তেল দিয়ে ফুলকপি ভাজা করে নিতে হবে। পনির ভাজা করে নিতে হবে। নারকেল কুচি ভাজা করে নিতে হবে। এবার কড়াইতে সরষের তেল ও ঘি দিয়ে গোটা শুকনো লঙ্কা, সাজীরে আর তেজপাতা ফোড়ন দিতে হবে। ফোড়ন এর ভালো গন্ধ বেরোলে এবার তাতে আলু, গাজর, বিনস দিয়ে দু মিনিট ভাজা করে নিতে হবে। ভাজা হয়ে গেলে তার পরে ক্যাপসিকাম কুচি দিতে হবে। ভাজা হয়ে গেলে এবার এতে জিরে ও আদা বাটা দিয়ে ভাল করে মশলাটা কষিয়ে নিতে হবে। তারপর হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন স্বাদ অনুযায়ী দিতে হবে। এবার এতে সেদ্ধ করে রাখা ছোলার ডালটা দিয়ে খুব ভালো করে সমস্ত মসলা আর সবজি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। দু মিনিট পর এতে গরম জল অ্যাড করতে হবে। ডালটা ফুটে উঠলে এর মধ্যে দিতে হবে ভেজে রাখা ফুলকপি, পনির, কাজু, কিসমিস আর ভেজে রাখা নারকেল। এবার দিতে হবে ২ চামচ চিনি। ঢাকা দিয়ে ২ মিনিট রান্না হওয়ার পর তাতে দিতে হবে ভেজে রাখা গুঁড়ো মসলাটা। ডালটা ঘন হয়ে আসলে নামানোর আগে দিতে হবে ১ চামচ ফ্রেশ ক্রিম। তাহলেই তৈরি হয়ে গেল পুজো স্পেশাল নবরত্ন ছোলার ডাল। গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন এই রান্নাটি। 

*** এই রান্না সহ আরো ভালো ভালো রান্না দেখার জন্য ইউটিউবে priyanka's food dairy  সার্চ করতে হবে।

প্রিয়াঙ্কা দত্ত

যোগাযোগ : ‌৯৪৭৫২১৫৯৭২

ছবি : ‌‌নিজস্ব




No comments:

Post a Comment