Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 10 October 2021

বাংলাদেশে চালু হতে চলেছে প্রথম পরমাণু চুল্লি

 ‌

দেবাশীষ গোস্বামী : এবার প্রতিবেশী দেশ বাংলাদেশে হতে চলেছে প্রথম পরমাণু চুল্লি। এর থেকে বাংলাদেশে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ তৈরি হবে। এব্যাপারে রাশিয়ার সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তিও হয়েছে।


বাংলাদেশের পাবনা জেলার রূপপুরে তৈরি হতে চলেছে সে দেশের প্রথম পরমাণু শক্তিচালিত বিদ্যুৎ কেন্দ্র। এখানে দুটি ইউনিট তৈরি হবে। প্রতিটি ইউনিটের ক্ষমতা হবে ১২০০ ইউনিট বিদ্যুৎ উৎপাদন করার। রাশিয়ার সহায়তায় এই বিদ্যুৎ কেন্দ্রটি তৈরি হচ্ছে। 


এই প্রকল্পটি তৈরি করতে প্রস্তাবিত খরচ ধরা হয়েছে ১ লক্ষ ৩০ হাজার কোটি টাকা। আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কেন্দ্রের প্রথম প্রেসার রিয়েক্টর ভেসেল ভার্চুয়ালি উদ্বোধন করেন। এই কেন্দ্রের প্রথম ইউনিটটি বাণিজ্যিকভাবে শুরু হবে ২০২৩ সাল নাগাদ এবং পরের বছর অর্থাৎ ২০২৪ সালে দ্বিতীয় চুল্লিটি বাণিজ্যিকভাবে শুরু হবে। 


এই প্রকল্পে রাশিয়ার সঙ্গে চুক্তি অনুযায়ী জ্বালানি হিসেবে ব্যবহৃত তেজস্ক্রিয় ইউরেনিয়াম তারাই সরবরাহ করবে এবং বর্জ্য পদার্থ তারাই নিয়ে যাবে। বাংলাদেশে অপেক্ষাকৃতভাবে কয়লা কম পাওয়া যায়। সেই জন্য তাদেরকে বিকল্প শক্তির সন্ধান করার দিকে ঝুঁকতে হয়েছে। ভারতবর্ষে  ইতিমধ্যে ৭ টি পরমাণু শক্তি চালিত বিদ্যুৎ কেন্দ্র আছে। সেখান থেকে প্রায় ৭৪৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়।




No comments:

Post a Comment