Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 10 October 2021

ইতিহাসে আজ :১০ অক্টোবর ২০২১

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৫৬ খ্রিস্টাব্দে রবার্ট ক্লাইভ মাদ্রাজ থেকে পাঁচটি যুদ্ধ–জাহাজ এবং এক হাজার সিপাই সহযোগে কলকাতা অধিকারের জন্য যাত্রা করেন। 

২) ১৯০২ খ্রিস্টাব্দে বরোদায় ভগিনী নিবেদিতা অরবিন্দ ঘোষের সঙ্গে সাক্ষাৎ করেন। অরবিন্দ বাংলায় বিপ্লব সংগঠন গড়ে তোলার পরিবেশ অনুকূল, এই সিদ্ধান্ত করে যতীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে বাংলায় রাজনৈতিক পরিবেশের প্রারম্ভিক অনুশীলন ও সম্ভাব্য ক্ষেত্রে সংগঠন গড়ে তোলার পরামর্শ দিয়ে বাংলায় প্রেরণ করেন। 

■ মেদিনীপুর বিপ্লব সমিতি গঠিত হয়। হেমচন্দ্র কানুনগো ও সত্যেন্দ্রনাথ বসুকে বিপ্লবী মন্ত্রে দীক্ষিত করেন অরবিন্দ ঘোষ। 

৩) ১৯০৫ খ্রিস্টাব্দে বিদ্যালয়ের ছাত্ররা রাজনৈতিক আন্দোলনে যোগ দিলে তাদের অনুদান এবং বৃত্তি বন্ধ ও বিদ্যালয়ের স্বীকৃতি প্রত্যাহারের হুমকি দিয়ে আর ডব্লিউ কার্লাইল সার্কুলার প্রকাশ করেন। এই সার্কুলার 'কার্লাইল সার্কুলার ' নামে কুখ্যাত। 

৪) ১৯০৬ খ্রিস্টাব্দে চিত্তরঞ্জন দাশ প্রকাশ্যে দার্জিলিং শহরে বঙ্গভঙ্গের বিরোধীতা করেন। 

৫) ১৯৩৪ খ্রিস্টাব্দে যুগান্তর দলের সদস্য অমৃতেন্দু মুখোপাধ্যায় ভারতীয় অস্ত্র আইনে পুলিশের হাতে ধরা পড়েন।

৬) ১৯৩৯ খ্রিস্টাব্দে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয় ভারতবাসী  ব্রিটিশের যুদ্ধ প্রচেষ্টায় সাহায্য করতে রাজি আছে যদি তাদের স্বাধীনতার অঙ্গীকার দেওয়া হয়। 

৭) ১৯৪৬ খ্রিস্টাব্দে পূর্ববঙ্গের নোয়াখালি সদর ও ফেণী মহকুমার উন্মত্ত মুসলিম জনতা গ্রামের পর গ্রাম আক্রমণ করে, লুটপাট করে , হত্যা ও অগ্নিসংযোগ করে হিন্দুনিধন যজ্ঞ শুরু করে। 

৮) ১৯৫৬ খ্রিস্টাব্দে জম্মু ও কাশ্মীরের কনস্টিটিউয়েন্ট অ্যাসেম্বলিতে বক্সী গুলাম মহম্মদ যে খশড়া সংবিধান পেশ করেন সেই খশড়ায় কাশ্মীর ভারতের অন্যতম অঙ্গ বলে জানানো হয়। 

৯) ১৯৭৮ খ্রিস্টাব্দে ১৫ বছরের রোহিনী খদলকর জাতীয় দাবায় প্রথম মহিলা চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড গড়েন। 

১০) ১৯৮১ খ্রিস্টাব্দে অনন্তপ্রসাদ শর্মা পশ্চিমবঙ্গের দশম রাজ্যপাল নিযুক্ত হন। 

১১) ১৯৯১ খ্রিস্টাব্দে বিশ্ব ক্যারম প্রতিযোগিতায় ভারত জয়ী হয়। 

১২) ১৯৯২ খ্রিস্টাব্দে দ্বিতীয় হুগলি সেতু বা বিদ্যাসাগর সেতুর উদ্বোধন হয়। 

১৪) ১৯৯৩ খ্রিস্টাব্দে মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে ফরেন্সিক বিজ্ঞান নিয়ে উচ্চতর গবেষণার জন্য ইউ জি সি প্রথম একজন ফরেন্সিক বিজ্ঞানী ডঃ পি চন্দ্রশেখরনকে এমিরিটাস বৃত্তি প্রদান করে। 

১৫) আজকের দিনে জন্মেছিলেন প্রখ্যাত ব্যারিস্টার ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অশোক কুমার সেন; ভারতে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সদস্য এস এ ডাঙ্গে; প্রখ্যাত ব্যারিস্টার ও কংগ্রেস নেতা বদরউদ্দিন তৈয়বজী; ভারতীয় সিনেমার চিত্রনাট্যকার ও পরিচালক এস এস রাজামৌলি; প্রখ্যাত অভিনেত্রী রেখা; জাগরণ প্রকাশনের এম ডি নরেন্দ্র মোহন প্রমুখ। 

১৬) আজকের দিনে প্রয়াত হন প্রখ্যাত গজল গায়ক জগজিৎ সিং; মালায়ালম লেখক সি ভি শ্রীরামন; ভারতীয় ধ্রুপদী সংগীত শিল্পী সরস্বতী রাণে; ভারতীয় রাজনীতিক ললিত সুরী; প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র প্রযোজক ও অভিনেতা গুরু দত্ত প্রমুখ।




আন্তর্জাতিক প্রেক্ষিত  : 

১) ১৭৮০ খ্রিস্টাব্দে ক্যারিবিয়ান সাগরে প্রবল ঘূর্ণিঝড় হ্যারিকেনের দাপটে প্রায় ৩০, ০০০ মানুষের মৃত্যু হয়। 

২) ১৮৪৬ খ্রিস্টাব্দে নেপচুনের বৃহত্তম উপগ্রহ ট্রাইটন আবিষ্কার করেন ব্রিটিশ জ্যোতির্বিদ উইলিয়াম ল্যাসেল। 

৩) ১৯০৩  খ্রিস্টাব্দে ব্রিটিশ নারীদের সামাজিক ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার  লক্ষ্যে 'The Women's Social and Political Union' প্রতিষ্ঠিত হয়। 

৪) ১৯৩৮ খ্রিস্টাব্দে মিউনিখ চুক্তির শর্ত মেনে চেকোস্লোভাকিয়া সুদেতান অঞ্চলের ওপর থেকে দখলদারি তুলে নেয়। 

৫) ১৯৬৪ খ্রিস্টাব্দে টোকিওতে অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন হয়। এই প্রথম এই ধরণের অনুষ্ঠান স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারিত হয়। 

৬) ২০০৯ খ্রিস্টাব্দে আমেরিকা ও তুরস্কের মধ্যে 'জুরিখ প্রটোকল ' সম্পাদিত হয়। 

৭) আজকের দিনে জন্মেছিলেন অস্ট্রেলিয়ান ফিলানথ্রফিস্ট এমিলি ডবসন; রাশিয়ান কবি নিকোলাই ক্লুয়েভ; ইংরেজ সাংবাদিক ক্লেয়ার হিলিংওয়ার্থ; আমেরিকান গণিতবিদ উইলিয়াম ক্রাসকাল নোবেল জয়ী ইংরেজ নাট্যকার হ্যারল্ড পিন্টার; নোবেল জয়ী ফরাসি রসায়নবিদ ভেস চওভিন প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী শিরিমাভো বন্দরনায়েক; উগান্ডার রাষ্ট্রপতি মিলটন ওবেট; নোবেল জয়ী আমেরিকান চিকিৎসক রিচার্ড এফ হেক; আইরিশ গায়ক স্টিফেন গেটলি প্রমুখ। 

স্মরণীয় আজ: ভারতে উপাঙ্গ ললিতা ব্রত, চিনে জাতীয় দিবস:Double Ten Day, কিউবা ও ফিজিতে স্বাধীনতা দিবস, ফিনল্যান্ড সাহিত্য দিবস, উত্তর কোরিয়াতে Party Foundation Day, বিশ্ব মৃত্যুদণ্ডবিরোধী দিবস, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস।

সংকলক : স্বপন ঘোষ।








No comments:

Post a Comment