Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 16 September 2021

ইতিহাসে আজ : ১৬ সেপ্টেম্বর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৮৫৫ খ্রিস্টাব্দে ছোটনাগপুর মালভূমি এলাকার সাঁওতালরা স্থানীয় ইজারাদার, সাহুকার ও কোম্পানির অত্যাচারের বিরুদ্ধে বিদ্রোহ করে। আজকের দিনে এই বিদ্রোহে মোতায়েন, কাঁসজোলা, রামপরগণা ও সুন্দ্রা মাঝির নেতৃত্বে ওপরবাঁধ থানা ও গ্রাম লুঠ করা হয়। 

২) ১৯৩০ খ্রিস্টাব্দে ডালহৌসি স্কোয়ার বোমা মামলায় যুক্ত থাকার অভিযোগে কমলা দাশগুপ্তকে গ্রেপ্তার করা হলেও ২০/২১ দিন হাজতে রাখার পরে প্রমাণাভাবে মুক্তি দেওয়া হয়। ভারতের ব্রিটিশ সরকার বিদ্যাগৌড়ী নীলকান্তকে 'কাইজার-ই-হিন্দ' খেতাব দিতে উদ্যত হলে দেশীয় জনতার উপর রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রতিবাদে তিনি ঘৃণার সাথে প্রত্যাখ্যান করেন। 

৩) ১৯৩১ খ্রিস্টাব্দে মেদিনীপুর হিজলি জেলে বন্দীদের ওপর পুলিশের গুলি চলে। তারকেশ্বর সেনগুপ্ত ও সন্তোষ মিত্র পুলিশের গুলিতে নিহত হন। চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের ঘটনার ফলে সারা বাংলায় বিপ্লবীদের সঙ্গে রাজদ্রোহের অভিযোগে বিনাবিচারে বন্দী গোবিন্দপদ দত্ত হিজলি বন্দীশালায় পুলিশের গুলি চালনাকালে আহত হন ও তাঁর একটি হাত কেটে বাদ দিতে হয়। 

৪) ১৯৩২ খ্রিস্টাব্দে ইংলন্ডীয়-ভারতবান্ধব সমিতির সদস্য মি. ম্যাটার্ন ও মিস হোয়েটালি কাঁথিতে পৌছে জনসাধারণের ওপর পুলিশের অত্যাচার, খাজনার হার, রাজনৈতিক অবস্থা প্রভৃতি বিষয় সম্পর্কে জনসাধারণের কাছে খোঁজখবর নেন। মহাত্মা গান্ধী ইংরেজ সরকারের সাম্প্রদায়িক বিভাজন আইনের প্রতিবাদে অনশন ধর্মঘট শুরু করেন। 

৫) ১৯৩৭ খ্রিস্টাব্দে আন্দামানে আটক বন্দীদের প্রথম দলটিকে দেশে ফেরত পাঠানো হয়। এইদলে ছিলেন পাঞ্জাব, ইউ পি, বিহার ও মাদ্রাজের সকলে ও বাংলার প্রায় পঞ্চাশ জন। কাকোরি ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত শচীন্দ্রনাথ সান্যাল মুক্তি পান। ৬) ১৯৫৪ খ্রিস্টাব্দে স্পেশাল ম্যারেজ আইনে সহমতের মাধ্যমে বিবাহ বিচ্ছেদ ঘটানো সংক্রান্ত বিষয় নিয়ে লোকসভায় একটি বিল পাশ হয়। 

৬) ১৯৯৭ খ্রিস্টাব্দে গুজরাতের কাকরাপরে ভারত দুটি আনবিক বোমা পরীক্ষামূলক ভাবে বিস্ফোরণ করে। 

৭) আজকের দিনে জন্মেছিলেন তামিল শাস্ত্রীয় সংগীত শিল্পী এম এস শুভলক্ষ্মী; প্রখ্যাত চিকিৎসক ই সি জর্জ সুদর্শন; মালায়ালম লেখক এম লীলাবতী; তামিল সাংবাদিক ও লেখক মালান নারায়ণন বাঙালি সেতারবাদক সঞ্জয় বন্দ্যোপাধ্যায়; গীতিকার ও চিত্রনাট্যকার প্রসুন যোশী প্রমুখ। 

৮‌) আজকের দিনে প্রয়াত হন পরমবীরচক্র প্রাপ্ত ভারতীয় সেনা অফিসার আরদেশীর তারাপোর; শাস্ত্রীয় সংগীত শিল্পী কেশরবাঈ কেরকার; চলচ্চিত্র অভিনেতা মাজহার খান; কৌতুক অভিনেতা সুথিভেলু প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৭৭৬ খ্রিস্টাব্দে আমেরিকার স্বাধীনতা যুদ্ধে হারলেম হাইট এর যুদ্ধ সম্পন্ন হয়। 

২) ১৯০৮ খ্রিস্টাব্দে জেনারেল মোটর কর্পোরেশন প্রতিষ্ঠিত হয়। 

৩) ১৯৫৬ খ্রিস্টাব্দে অস্ট্রেলিয়ার প্রথম টেলিভিশন স্টেশন TCN-9 SYDNEY ধারাবাহিক ভাবে অনুষ্ঠান সম্প্রচার শুরু করে। 

৪) ১৯৬১ খ্রিস্টাব্দে আব্দুস সালামের নেতৃত্বে পাকিস্তান Space and Upper Atmosphere Research Commission প্রতিষ্ঠা করে। 

৫) ১৯৭৫ খ্রিস্টাব্দে পাপুয়া নিউগিনি অস্ট্রেলিয়ার কাছ থেকে স্বাধীন হয়ে যায়। 

৬) ১৯৯২ খ্রিস্টাব্দের আজকের দিনটি ব্রিটিশ অর্থনীতিতে Black Wednesday হিসাবে চিহ্নিত। ইউরোপিয়ান এক্সচেঞ্জ রেট মেকানিজম জার্মান মুদ্রা 'মার্ক' এর তুলনায় ব্রিটিশ মুদ্রা 'পাউন্ড' এর দাম কমিয়ে আনতে বাধ্য করে। 

৬) আজকের দিনে জন্মেছিলেন ইতালিয়ান দার্শনিক পিয়েত্রো পম্পোনাজি; ফরাসি প্রাণীবিদ্যাবিশারদ নিকোলাস ডেসমারেস্ট; নোবেল বিজয়ী জার্মান চিকিৎসক অ্যালব্রেস্ট কসেল; ব্রিটেনের প্রধানমন্ত্রী বোনার ল; সেন্ট কিটস অ্যান্ড নেভিসের প্রথম প্রধানমন্ত্রী আর এল ব্রাডশ; সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান চিকিৎসক জন জেফ্রিস; আইরিশ কবি থমাস ডেভিস; রাশিয়ান চিকিৎসক আলেকজান্ডার ফ্রিডম্যান; ব্রাজিলিয়ান নারীবাদী ও বিজ্ঞানী বার্থা লুফ্জ; আমেরিকান ঔপন্যাসিক রিচার্ড ব্রটিগান; ইতালির দশম প্রেসিডেন্ট এবং উনপঞ্চাশতম প্রধানমন্ত্রী কার্লো অ্যাজেগলিও সিয়ামপি প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে রামদেব জয়ন্তী, তেজা দশমী, আন্তর্জাতিক ওজনস্তর সংরক্ষণ দিবস, মালয়েশিয়ার সশস্ত্র বাহিনী দিবস, সেন্ট কিটস এন্ড নেভিসে জাতীয় বীর দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 






No comments:

Post a Comment