Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 27 September 2021

বাজারে আসছে সোলার ডি সি কুকিং সিস্টেম‌

Solar-DC-Cooking-System

দেবাশীষ গোস্বামী : দুর্গাপুরের কেন্দ্রীয় সরকারি সংস্থা সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট বা সিএমইআরআই ‌এর উদ্ভাবিত রান্নার যন্ত্র এবার রান্নাঘরের পরিবেশকেই বদলে দেবে।


সিএম‌ইআর‌আই উদ্ভাবিত এই সোলার ডিসি কুকিং সিস্টেম বা সোলার হিটার চলবে সূর্যের আলোতে। এই যন্ত্রের সাহায্যে রান্না করলে খরচ ও দূষণ– দুটোই উল্লেখযোগ্যভাবে কমে যাবে। এই যন্ত্রটি তে থাকবে সোলার পিভি প্যানেল, চার্জ কন্ট্রোলার, ব্যাটারি ব্যাংক এবং কুকিং ওভেন।


সিএমইআরআই এর ডিরেক্টর প্রফেসর হরিশ হিরানি বলেছেন, আপাতত দুটি বেসরকারি কোম্পানিকে এই যন্ত্রটির বাজারজাত করার দায়িত্ব দেওয়া হয়েছে। এই কোম্পানিগুলির একটি আসানসোলের, অপরটি দুর্গাপুরের। আশা করা যায় খুব শীঘ্রই এটি বাজারে আসবে। 


সাধারণভাবে যা দিয়ে রান্না করা হয় অর্থাৎ এলপিজি, তাতে প্রচুর পরিমাণে কার্বন–ডাই–অক্সাইড নির্গত হয়। কিন্তু এই যন্ত্রের ব্যবহারে এই কার্বন-ডাই-অক্সাইড গ্যাস প্রচুর পরিমাণে নির্গত হওয়া কমে যাবে। একটা হিসাব অনুযায়ী বছরে প্রতি বাড়িতে ১ টন কার্বন–ডাই–অক্সাইড নির্গত হওয়া বন্ধ হবে বা বাতাস কম দূষিত হবে। এটি দূষণমুক্ত ভারত তৈরি করার পথে একটি প্রাথমিক পদক্ষেপ।


জানা গেছে, প্রথম যখন এই যন্ত্রটি বাজারে আসবে, তখন এর দাম হবে ৬৫০০০ থেকে ৭০০০০ টাকার মধ্যে। যেহেতু এই যন্ত্রটি বায়ু দূষণ কমাবে, জ্বালানি সাশ্রয় হবে, সুতরাং সরকার এতে ভর্তুকি দিতে পারে। তাহলে এই যন্ত্রটির দাম অনেক কমে যাবে বলে মনে করা হচ্ছে।





No comments:

Post a Comment