Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 24 September 2021

বয়স্ক গাছেদের জন্য পেনশন প্রকল্প চালু

 

Pension-scheme-launched

দেবাশীষ গোস্বামী :‌ সাধারণত কোনও মানুষ চাকরি থেকে অবসর গ্রহণ করলে, তিনি বাকি জীবনের জন্য পেনশন পান। কিন্তু কখনও শুনেছেন কি, বয়স্ক গাছ‌ও মানুষের মতো পেনশন পায়? ভারতের হরিয়ানা সরকার বয়স্ক গাছেদের জন্য এমন অদ্ভুত পেনশন প্রকল্প চালু করেছে। 


জানা গেছে, হরিয়ানা রাজ্যের সমস্ত ৭৫ বছর বয়সের বেশি বয়সের গাছের জন্য প্রতি বছর ২৫০০ টাকার পেনশন ঘোষণা করেছে সেই রাজয়ের সরকার। এই টাকা স্থানীয়ভাবে যে সকল সংস্থা ওই গাছগুলির রক্ষণাবেক্ষণ করবেন, তারা পাবেন। এই রকম গাছের সঠিক সংখ্যা জানার জন্য হরিয়ানা সরকার রাজ্যব্যাপী গননা চালাচ্ছে। 


হরিয়ানা সরকার গত জুন মাস থেকেই রাজ্যে দূষণ নিয়ন্ত্রণের জন্য বিভিন্নরকম প্রকল্প হাতে নিয়েছে। তার মধ্যে একটি হলো 'অক্সি ফরেস্ট'‌ প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের প্রতিটি শহরে ৫ থেকে ১০০ একর পর্যন্ত বনাঞ্চল তৈরি করা হবে। 


এইরকমই আরও একটি প্রকল্প হল 'প্রাণ বায়ুর দেবতা পেনশন স্কিম'‌। এই প্রকল্পেই রাজ্যের ৭৫ বছরের উপর বয়সী গাছের রক্ষণাবেক্ষণ করা হবে। ভারতবর্ষে হরিয়ানাই প্রথম রাজ্য, যারা দূষণ প্রতিরোধে এই ধরনের প্রকল্প গ্রহণ করল। 


রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার 'ওয়ার্ল্ড কার ফ্রি ডে' ‌উপলক্ষে এক অনুষ্ঠানে এই ঘোষণা করেন।হরিয়ানায় বনাঞ্চলের শতকরা হার মাত্র ৩.৫ শতাংশ। যা ভারতবর্ষে অন্যান্য রাজ্যের তুলনায় যথেষ্ট কম। বনাঞ্চলের পরিমাণ বাড়ানোর জন্য অক্সি ফরেস্ট প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে।






No comments:

Post a Comment