Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 24 September 2021

ইতিহাসে আজ : ২৪ সেপ্টেম্বর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ       


জাতীয় প্রেক্ষিত : 

১) ১৯২২ খ্রিস্টাব্দে রাম্পা বিদ্রোহে সীতারাম রাজু ও তাঁর দলবল ইংরেজ সৈন্যদের পরাজিত করে ইংরেজ সামরিক অফিসার স্কট ও হাইটারকে হত্যা করেন। 

২) ১৯৩১ খ্রিস্টাব্দে মধ্যপ্রদেশের ডোঙ্গরগাঁও স্টেশনে দুজন উচ্চপদস্থ ইংরেজ সামরিক অফিসার ট্রেনে ভ্রমণ করার সময় বিপ্লবীদের দ্বারা ছুরিকাঘাতে আক্রান্ত হলে তাঁদের মধ্যে একজন লেফটেন্যান্ট হেকসট মারা যান। এই সম্পর্কে পরে দুজন বিপ্লবীকে গ্রেপ্তার করে যাবজ্জীবন দ্বীপান্তর দণ্ডে দণ্ডিত করা হয়। 

৩) ১৯৪২ খ্রিস্টাব্দে 'ভারত ছাড়ো' আন্দোলনের সময় বিদ্যুৎ বাহিনী বিপ্লবী সংঘের সভ্য আশুতোষ কুইলা মহিষাদল পুলিশ থানা আক্রমণের সময় পুলিশের গুলিতে মারা যান। 

৪) ১৯৪৪ খ্রিস্টাব্দে নেতাজীর নির্দেশ মত আই এন এ-র সহযোগিতার জন্য বাংলায় গোপন সংগঠন তৈরি হয়। সেই সংগঠনের কেন্দ্রীয় অফিসে পুলিশ হানা দিলে বেঙ্গল ভলান্টিয়ার্স এর সদস্য গোপাল দে কাগজপত্র আগুন ধরিয়ে দেন। পুলিশ রুদ্র আক্রোশে তাঁকে চারতলার বারান্দা থেকে নীচে ফেলে দিলে হাসপাতালের পথে তাঁর মৃত্যু হয়। 

৫) ২০০২ খ্রিস্টাব্দে গুজরাতের অক্ষরধাম মন্দিরে সন্ত্রাসবাদী হামলা হয়। ওই হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হন এবং আহত হন অন্তত ৮০ জন।

৬‌) ২০১৪ খ্রিস্টাব্দে বিশ্বের প্রথম দেশ হিসাবে ভারত প্রথম পদক্ষেপেই মঙ্গল গ্রহের অরবিট স্পর্শ করে। 

৭) আজকের দিনে জন্মেছিলেন ভারতীয় আধ্যাত্মিক গুরু, স্বাধীনতা সংগ্রামী মাদাম ভিকাজি রুস্তমজী কামা; প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মহিন্দর অমরনাথ; সুপ্রিম কোর্টের তৃতীয় মহিলা বিচারপতি ইন্দিরা ব্যানার্জ্জী প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন বিখ্যাত চিত্রনাট্য রচনাকার ও চলচ্চিত্র পরিচালক সি এ ভেঙ্কট সুব্বা রাও; ভারতে রিমোট সেন্সিং এর জনক পি আর পিশারতি; ভারতীয় অভিনেত্রী পদ্মিনী; ভারতীয় অভিনেতা কে সুরেন্দ্রনাথ তিলোকান প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৯০৬ খ্রিস্টাব্দে মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্ট ডেভিলস টাওয়ারকে দেশের প্রথম জাতীয় সৌধ হিসাবে ঘোষণা করেন। 

২‌) ১৯৪৬ খ্রিস্টাব্দে হংকং এ 'ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েস' প্রতিষ্ঠিত হয়। 

৩) ১৯৪৮ খ্রিস্টাব্দে হোন্ডা মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়। 

৪) ১৯৯৬ খ্রিস্টাব্দে ৭১টি দেশের প্রতিনিধি মার্কিন যুক্তরাষ্ট্রে Comprehensive Neuclear-Test-Ban Treaty তে স্বাক্ষর করে। 

৫‌) ২০০৭ খ্রিস্টাব্দে বার্মার প্রায় এক লক্ষ মানুষ পথে ইয়াঙ্গনে সরকার-বিরোধী প্রতিবাদ সভায় সামিল হয়। 

৬) আজকের দিনে জন্মেছিলেন রাশিয়ান গণিতবিদ মিখাইল অস্ট্রোগ্রাডস্কি; ফরাসি রসায়নবিদ জর্জ ক্লড; নোবেল জয়ী ফরাসি চিকিৎসক এ এস করনাড; নোবেল জয়ী আমেরিকান বায়োকেমিস্ট সেভেরো ওচাও; আমেরিকান কবি জান ক্যারিও প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন জার্মান চিত্র পরিচালক কার্ল ল্যামেল; ব্রাজিলিয়ান চিকিৎসক জেন ডি কাস্ত্রো; ইংরেজ অভিনেত্রী সারা চার্চিল; অস্ট্রেলিয়ান স্থপতি মার্গারেট ফিলমেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডিন জোন্স প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে এন এস এস দিবস, কলম্বিয়াতে সংবিধান দিবস, গিনি-বিসাও-এ স্বাধীনতা দিবস, থাইল্যান্ড-এ মাহিডোল দিবস, ত্রিনিদাদ ও টোব্যাগোতে প্রজাতন্ত্র দিবস, দক্ষিণ আফ্রিকায় ঐতিহ্য দিবস। 

সংকলক :স্বপন ঘোষ।



No comments:

Post a Comment