Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 25 September 2021

পরিবর্তন হচ্ছে ভ্যা‌কসিনের সার্টিফিকেটের গঠন বিন্যাস

 ‌

Certificate-Format

দেবাশীষ গোস্বামী : গঠন বিন্যাসের পরিবর্তন হচ্ছে ভ্যাক্সিনেশন সার্টিফিকেটের। এবার থেকে সামান্য কিছু পরিবর্তন করে করোনা ভ্যাকসিন সার্টিফিকেট দেওয়া হবে।

ভারতে  ১৬ জানুয়ারি থেকে করোনার ভ্যাকসিনেশন শুরু হয়েছিল। শুরু থেকেই ভারত সরকার কো উইন অ্যাপের মাধ্যমে একটা সার্টিফিকেট প্রদান করে প্রত্যেক ভ্যাকসিন প্রাপককে। কিন্তু এই সার্টিফিকেটে কিছু তথ্য অসম্পূর্ণ থাকার কারণে বিদেশে ভ্রমণকারী ভারতীয়দের অসুবিধায় পড়তে হচ্ছিল। বিশেষ করে ব্রিটেন এই সার্টিফিকেটে আপত্তি জানায়। 

ব্রিটেন এমনিতেই কোভিশিল্ড ভ্যাকসিনকে স্বীকৃতি দিতে চাইছিল না। যদিও এই ভ্যাকসিনের মূল উৎপত্তি ওই দেশেই। আবিষ্কর্তা সেদেশের সংস্থা অক্সফোর্ড এস্ট্রোজনিকা। এরপর ভারতের প্রবল চাপে কোভিশিল্ড ভ্যাকসিনকে স্বীকৃতি দিতে বাধ্য হয় ব্রিটেন।

ভারত সরকার  বিদেশ ভ্রমণকারী নাগরিকদের কথা চিন্তা করে হু প্রদত্ত বিন্যাস অনুযায়ী ভ্যাকসিন সার্টিফিকেটিকে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। এতে মূল যে পরিবর্তনটি হবে তা হল, আগের সার্টিফিকেটে জন্ম তারিখের উল্লেখ থাকতো না। শুধু বয়স উল্লেখ থাকতো। 

এবার থেকে এই সার্টিফিকেটে জন্ম তারিখের উল্লেখ থাকবে। আগামী সপ্তাহ থেকেই নতুন এই জন্ম তারিখ উল্লেখিত ভ্যাকসিন সার্টিফিকেট পাওয়া যাওয়ার সম্ভাবনা রয়েছে।




No comments:

Post a Comment