Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 25 September 2021

দিনের টুকিটাকি : ‌২৫ সেপ্টেম্বর, ২০২১

 ‌বিনামূল্যে হার্ট চেক আপ 

ওয়ার্ল্ড হার্ড ডে–র আগে বনগাঁ পুরসভার উদ্যোগে বিনামূল্যে হার্ট চেক আপ করার ব্যবস্থা করা হলো। শনিবার বনগাঁর নীলদর্পণ হলে কলকাতার বেসরকারি হাসপাতাল মেডিকার সহযোগিতায় এই বিনামূল্যের স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়। শিবিরে মেডিকা হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা:‌ সৌম্য পাত্র এদিন শিবিরে আসা রোগীদের স্বাস্থ্য পরীক্ষা করেন। বনগাঁ পুরসভার প্রশাসক গোপাল শেঠ বলেন, এদিন প্রায় ২০০ জন রোগীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। আগামীতে যদি হৃদরোগ সংক্রান্ত বড় কোনও চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে মেডিকা হাসপাতালে চিকিৎসার সুযোগ পাবেন। চিকিৎসক ডা:‌ সৌম্য পাত্র জানান, এই শিবিরে বনগাঁ এলাকার মানুষের মধ্যে যদি কারোর হৃদরোগ সংক্রান্ত সমস্যা থাকে, তা পরীক্ষা করার জন্যই প্রাথমিকভাবে এই শিবিরের আয়োজন করা হয়েছিল, যাতে প্রয়োজনে তাঁরা যথাযোগ্য চিকিৎসার সুযোগ পান।


অস্ত্র সহ কারবারী ধৃত

শুক্রবার রাতে উত্তর ২৪ পরগনার হাবরা থানার পুলিশ হাবরা তিন নম্বর রেল কলোনি এলাকা থেকে এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে। পুলিশ জানিয়েছে, অস্ত্র ব্যবসায়ীর নাম অমিত রায় ওরফে পুচু। বাড়ি হাবড়ার তিন নম্বর রেল কলোনি এলাকাতেই। সে আগ্নেয়াস্ত্র বিক্রি করার উদ্দেশ্যেই অস্ত্র মজুদ করে রেখেছিল। গোপন সূত্রে খবর পেয়ে হাবড়া থানার পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাকে গ্রেপ্তার করে। তার কাছ থেকে উদ্ধার হয়েছে গুলি সহ একটি আগ্নেয়াস্ত্র। শনিবার তাকে বারাসত আদালতে পাঠানো হয়।


'বিদ্যাসাগর ২০০'‌ কবিতা সংকলন 

রবিবার বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষে 'বিদ্যাসাগর ২০০'‌ কবিতা সংকলন প্রকাশেত হবে। কোভিড বিধি মেনে এই অনুষ্ঠানের সূচনা হবে সকাল দশটায়  সিউড়ির রবীন্দ্র সদনে। উদ্বোধন করবেন বিদ্যাসাগরের উত্তরসূরী অমিতাভ বন্দ্যোপাধ্যায়। বিদ্যাসাগরের জন্মের ২০০ বছর পূর্তি উপলক্ষে রাজ্যের ২০০ কবির বিদ্যাসাগর সম্পর্কিত কবিতা সংকলন প্রকাশ করবেন সাহিত্য অ্যাকাডেমী পুরস্কারে সম্মানিত সাহিত্যিক পুষ্পিত মুখোপাধ্যায়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন জেলা প্রশাসনের বিভিন্ন আধিকারিকবৃন্দ এবং বিধায়কবৃন্দ। থাকবে স্মারক বক্তৃতা, বিধায়ক সম্মাননা, কবিতা পাঠ, অঙ্কন, কুইজ প্রতিযোগিতা, নাটক। 



দুয়ারে ভ্যাকসিন পুরুলিয়ায়
দুয়ারে ভ্যাকসিন কর্মসূচির মাদ্যমে ৮০ বছরের বেশি বয়সী মানসিকভাবে অক্ষম মানুষদের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করল পুরুলিয়া পুরসভা।  শনিবার থেকে এই ব্যবস্থা চালু হল। পুরুলিয়া পুরসভার প্রশাসক নবেন্দু মাহালির উপস্থিতিতে এদিন শহরের ট্যাক্সি স্ট্যাণ্ড এলাকার একটি পরিবারের আশি বছর উর্দ্ধ বয়সী দুজনকে ভ্যাকসিন প্রদানের মাধ্যমে এই কর্মসূচির সূচনা করা হয়। পুর প্রশাসক জানান, দুয়ারে সরকার, দুয়ারে রেশনের পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর অনুপ্রেরনায় আজ থেকে দুয়ারে ভ্যাকসিন কর্মসূচি চালু হল। শহরের কোনও প্রবীন নাগরিক বা বাড়িতে প্রতিবন্ধী রয়েছেন, এমন পরিবার থেকে পুরসভায় আবেদন করলে আমরা তাদের বাড়িতে গিয়ে ভ্যাকসিন দিয়ে আসবো। ফোনে বা হোয়াটস আ্যপের মাধ্যমেও আবেদন করা যাবে। দুটি ডোজই সময়মতো বাড়িতে গিয়েই প্রদান করা হবে বলে জানান নবেন্দুবাবু। 

No comments:

Post a Comment