Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 16 August 2021

উচ্চ মাধ্যমিকের মূল্যায়ণ পদ্ধতি কি ব‌দলে যাবে ?

Hs-exam

সমকালীন প্রতিবেদন : উচ্চ মাধ্যমিক পরীক্ষার ধরন কি বদলে যাবে ? রাজ্যের শিক্ষামন্ত্রীর পর ‌নতুন সংসদ সভাপতির বক্তব্যে তেমনই ইঙ্গিত মিলল। ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষা বোর্ডগুলি এইধরনের ভাবনা শুরু করেছে। যদিও এ ব্যাপারে এখনই কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানা গেছে।

 

দিন কয়েক আগে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ইঙ্গিত দিয়েছিলেন, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষাকে দুটি পর্যায়ে অনুষ্ঠিত করার। এতে ছাত্রছাত্রীদের মূল্যায়ন আরও ভালো করে করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষা বোর্ডগুলি এইধরনের ভাবনাচিন্তা শুরু করেছে। 



সেক্ষেত্রে একটি পরীক্ষা নিজেদের স্কুলে এবং অন্যটি বাইরের কোনও সেন্টারে পরীক্ষা দেওয়ার ব্যবস্তা করা হতে পারে। এই ধরনের ব্যবস্থাপনায় পরীক্ষার্থীদের পরীক্ষার ব্যাপারে জড়তা যেমন কাটবে, তেমনই তাঁদের ভেতরের প্রতিভাব বিকাশ আরও ভালোভাবে হবে বলে মনে করা হচ্ছে।

এদিকে, আজ, সোমবার থেকে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নতুন সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন চিরঞ্জীব ভট্টাচার্য। এদিনই তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, একটিমাত্র পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রীদের সঠিকভাবে মূল্যায়ন করা সম্ভব নয় বলে মনে করেন তিনি। 

তাঁর মতে, সঠিক মূল্যায়ন করতে গেলে ছাত্রছাত্রীদেরকে দুটি ভাগে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা প্রয়োজন। যদিও এব্যাপারে কোনওরকম সিদ্ধান্ত হয়নি। এটি একেবারেই প্রাথমিক স্তরের ভাবনা। তবে এই ধরনের ভাবনা বাস্তবায়িত হলে, তা ছাত্রছাত্রীদের পক্ষে ভালোই হবে বলে মনে করছেন শিক্ষা মহলের একাংশ।




No comments:

Post a Comment