Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 25 August 2021

শুরু হল প্যারালিম্পিক

 

দেবাশীষ গোস্বামী : শুরু হয়ে গেল প্যারালিম্পিক ২০২০। যেটি এ বছর অর্থাৎ ২০২১ এ  টোকিওতে অনুষ্ঠিত হচ্ছে। এই প্যারালিম্পিকও প্রতি ৪ বছর অন্তর অনুষ্ঠিত হয়। যেখানে মূল অলিম্পিক হয়, সেই দেশেই এই অনুষ্ঠান হয়। প্যারালিম্পিক আবার দুবার অনুষ্ঠিত হয়। একটা হয় গ্রীষ্মকালীন, অন্যটি শীতকালীন। 

এবারের গ্রীষ্মকালীন প্যারালিম্পিক ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত। গতকাল অর্থাৎ ২৪ আগস্ট বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে এবারের প্যারালিম্পিক শুরু হয়েছে।

প্যারালিম্পিক গেমস হল আংশিক বা সম্পূর্ণ বিকলাঙ্গদের একটি আন্তর্জাতিক বহু ক্রীড়া প্রতিযোগিতা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিকলাঙ্গ ব্রিটিশ সেনাদের মিলন মেলা থেকে এই প্রতিযোগিতা একটি বৃহৎ পরিসরে আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠানে পরিণত হয়েছে। পরবর্তীকালে যার নাম হয়েছে প্যারালিম্পিক।

এবারের টোকিও গ্রীষ্মকালীন প্যারালিম্পিকে পৃথিবীর মোট ১৬০ টি দেশের ৪৫৩৭ জন ক্রীড়াবিদ এই ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। ভারতের ৫৪ জন প্রতিযোগী এই ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। তাঁরা মোট ৯ টি বিভাগে অংশগ্রহণ করবেন।

 গত ২০১৬ সালে রিও প্যারালিম্পিকে ভারতের ১৯ জন ক্রীড়াবিদ ৫ টি বিভাগের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। তাঁরা ৪ টি পদক জয় করেছিলেন। তার মধ্যে ২ টি সোনা, ১ টি রুপো এবং ১ টি ব্রোঞ্জ। গত রিয়ো প্যারালিম্পিকে চীন ১০৭ টি সোনা, ৮৩ টি রুপো এবং ৫১ টি ব্রোঞ্জ সহ মোট ২৩৯ টি পদক জয় করে পদক তালিকায় শীর্ষস্থান লাভ করেছিল। 

এবারে অনুষ্ঠিত প্যারালিম্পিকে ভারতীয় দল শুরু থেকে করোনার জন্য সমস্যায় পড়েছে। যে ফ্লাইটে ভারতীয় প্রতিযোগীরা টোকিওতে পৌঁছেছেন, সেই ফ্লাইটে করোনা সংক্রমণ ধরা পড়ায় ভারতীয় দলের বেশ কয়েকজন ক্রীড়াবিদকে নিভৃতাবাসে যেতে হয়েছে। সেই জন্য গতকাল পূর্বনির্ধারিত মার্চপাস্ট অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করার কথা ছিল গতবারের সোনাজয়ী হাই জাম্পার মারিয়াপ্পান মাঙ্গাভেলুর। কিন্তু তাঁর নিভৃতাবাসের কারণে জ্যাভলিন থ্রোআর টেকচাঁদ এইবারে মার্চ পাস্টে ভারতীয় দলের একমাত্র প্রতিনিধি হিসেবে পতাকা বহন করেন।

No comments:

Post a Comment