Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 9 August 2021

ইতিহাস সৃষ্টি করলো ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড

Board-of-Control-for-Cricket-in-India

দেবাশীষ গোস্বামী : এবছর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (‌বিসিসিআই) ‌একটি ইতিহাস সৃষ্টি করলো। ইতিহাস‌ই বলবো, কারণ একসঙ্গে একটি দেশের দুটি দল বিদেশ সফর করছে। এবং দুটোই ভারতীয় ক্রিকেট দলের নামে। এটি বিশ্ব ক্রিকেটে আগে দেখা যায়নি। তবে এর আগে একসঙ্গে দুটি দল বিদেশ সফর করলেও নাম আলাদ রাখা হয়েছে। এর থেকে একটা জিনিস পরিষ্কার, ভারতীয়দের এখন সমমানের অনেক ক্রিকেটার বর্তমান। 

২০০০ সালের পরবর্তী সময় থেকেই ভারতীয় দল বদলাতে শুরু করে। প্রথমে সৌরভ গাঙ্গুলী, তারপর মহেন্দ্র সিং ধোনি এবং শেষে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল একপ্রকার অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। আগে ভারতীয় ক্রিকেট দল দেশেই হোক বা বিদেশে, জিততো কম এবং হারতো বেশি। কিন্তু এখন ভারতীয় ক্রিকেট দলের জেতার সংখ্যাটা বেশি এবং হারার সংখ্যা কম। একসঙ্গে এত সমমানের প্রতিভাধর ক্রিকেটার উঠে আসার পেছনে ২০০৮ সালে শুরু হ‌ওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের বা আইপিএল এর একটা বিরাট অবদান আছে।

Board-of-Control-for-Cricket-in-India

যাই হোক, এবার আমরা দেখতে পেলাম একই সঙ্গে একটি দল ইংল্যান্ডে যার, নেতৃত্বে বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী, অন্য একটি দল শ্রীলঙ্কা সফর করে এলো, যার নেতৃত্বে ছিলেন শেখর ধাওয়ান ও কোচ ছিলেন রাহুল দ্রাবিড়।

প্রথমেই বলি, শ্রীলঙ্কা সফরের কথা। শ্রীলঙ্কা সফরে যে দলটি  গিয়েছিল, সে দলটি তিনটি একদিনের ম্যাচ ও তিনটি টি–২০ খেলায় এক দিনের সিরিজে ভারত ২–১ ফলাফলে জিতলেও পরের টি–২০ সিরিজটা ১–২ ফলাফলে হেরে যায়। 

এবারের শ্রীলংকা সফরকারী ভারতীয় ক্রিকেট দলে এমন কয়েকজন ক্রিকেটার ছিলেন যারা, এই প্রথম ভারতীয় দলে সুযোগ পেলেন। এই সফরে ভারতীয় দলকে কোভিড–১৯ কারণে খুব সমস্যায় পড়তে হয়েছে। এমনকি খেলার তারিখ দুবার পরিবর্তন করতে হয়েছে। শেষ টি–২০ ম্যাচের আগে ভারতীয় দলের দুজন করোনায় আক্রান্ত হন এবং তাঁদের সঙ্গে থাকা আরও ৬ জন খেলোয়াড়কে কোয়ারেন্টাইনে থাকতে হয়। ফলে ওই খেলায় ভারতীয় দলের কাছে সুস্থ ১১ জনকে মাঠে নামানোই সমস্যা হয়েছিল।

মূল দলটি বর্তমানে ইংল্যান্ড সফর করছে। তাদের সফরের প্রথম থেকেই খারাপ আবহাওয়ার সম্মুখীন হতে হচ্ছে। প্রথমেই তাদের ১৮ জুন থেকে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলায় নিউজিল্যান্ডের মুখোমুখি হতে হয়েছিল। বৃষ্টিবিঘ্নিত সেই খেলায় দুর্ভাগ্যবশত ভারতীয় দলকে হেরে যেতে হয়।

এরপর গত ৪ আগস্ট থেকে শুরু হয় ৫ ম্যাচের টেস্ট সিরিজ। গতকাল বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্ট শেষ হয়েছে। এই টেস্টে ভারতের জেতার সম্ভাবনা তৈরি হলেও বৃষ্টির জন্য ম্যাচটি ড্র হয়েছে। পরবর্তী দ্বিতীয় টেস্ট শুরু হবে ১২ আগস্ট থেকে।

প্রসঙ্গত, ভারতীয় মহিলা ক্রিকেট দল গত জুন এবং জুলাই মাসে ইংল্যান্ডে সফরে গিয়েছিল। তাদের সেখানে একটি টেস্ট ম্যাচ, তিনটি এক দিবসীয় ও টি–২০ ম্যাচ খেলতে হয়েছে। এর মধ্যে টেস্ট ম্যাচটি ড্র হয় কিন্তু এক দিবসীয় সিরিজ ও টি–২০ সিরিজ, দুটোতেই ২–১ ফলাফলে ভারত হেরে যায়।

No comments:

Post a Comment