Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 9 August 2021

‌দিনের টুকিটাকি : ‌৯ আগস্ট, ২০২১

বিশ্ব আদিবাসী দিবস পালন

রাজ্য সরকারের উদ্যোগে পুঞ্চা কিষান মাণ্ডিতে দুদিনের বিশ্ব আদিবাসী দিবস অনুষ্ঠান শুরু হল। সোমবার বিকেলে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের রাষ্ট্রমন্ত্রী সন্ধ্যারানী টুডু, সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়, বাঘমুন্ডির বিধায়ক সুশান্ত মাহাতো, বান্দোয়ানের বিধায়ক রাজীব লোচন সোরেন, শিক্ষা কর্মাধ্যক্ষ গুরুপদ টুডু সহ অন্যরা। রাজ্য সরকারের বিভিন্ন দফতরের  স্টলগুলির মাধ্যমে সরকারের বিভিন্ন জনকল্যানমূলক প্রকল্পগুলি তুলে ধরা হয়। আদিবাসী বিষয়ক প্রদর্শনীর আয়োজন রয়েছে। অন্যদিকে, এদিন কাশীপুরের মাজরামুড়ায় সিধু-কানুর মূর্তিতে মাল্য দান করেন জেলা পরিষদের কর্মাধ্যক্ষ সৌমেন বেলথরিয়া। অযোধ্যা উন্নয়ন সংঘ আদিবাসী ক্লাবের পক্ষ থেকেও এদিন বিশ্ব আদিবাসী দিবস পালন করা হয়। আজ থেকেই আদিবাসীদের সমস্ত রকম সরকারি সুবিধা পাওয়ার ব্যবস্থা পাইয়ে দেওয়ার কথা ঘোষনা করলেন বাঘমুন্ডি বিধানসভার বিধায়ক  সুশান্ত মাহাতো।   


কলেজে ছাত্রীর দেহ উদ্ধার

আই টি আই কলেজের এক ছাত্রীর মৃতদেহ পুকুর থেকে উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ালো পুরুলিয়ার আড়ষা থানার মুদালি গ্রামে। পুলিশ সূত্রে জানা গেছে, সোনালী সিং সদ্দার (২৩) নামে ওই ছাত্রীর বাড়ি‌ আড়ষা ব্লকের চাটুহাসা অঞ্চলের মুদালি গ্রামে। এলাকার একটি পুকুরে এদিন ভাসমান অবস্থায় তাঁর মৃতদেহ দেখতে পান স্থানীয়রা। পুলিশকে খবর দিলে পুলিশ গিয়ে পুকুর থেকে দেহ তুলে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরাতাঁকে মৃত বলে ঘোষণা করেন। পরিবার সূত্রে জানা গেছে, কলেজ শেষ করে সোনালী মালডি আইটিআই এ পড়াশোনা করছিলেন। পুলিশের প্রাথমিক অনুমান, কেউ বা কারা তাঁকে খুন করে এই পুকুরের মধ্যে ফেলে দিয়ে গেছে। এই ঘটনায়  জিজ্ঞাসাবাদের জন্য একজনকে আটক করেছে পুলিশ। পরিবারের দাবি, শত্রুতার জেরে এই খুনের ঘটনা ঘটতে পারে। তাঁরা দোষীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন। 


একগুচ্ছ দাবীতে বিক্ষোভ এআইডিএসও–র

১৮ বছরের উর্দ্ধে সমস্ত ছাত্রছাত্রীদের ভ্যাকসিন দিয়ে স্কুল, কলেজ খোলা, শিক্ষার সর্বস্তরে ফি মকুব,  ছাত্র পরিবহনে কনশেসন সহ শিক্ষার একগুচ্ছ দাবী নিয়ে সোমবার বীরভূম জেলার বিদ্যালয় পরিদর্শকের দপ্তরে বিক্ষোভ, স্মারকলিপি দিল এআইডিএসও–র বীরভূম জেলা কমিটি। জেলা বিদ্যালয় পরিদর্শক সংগঠনের সমস্ত দাবীর যৌক্তিকতা মেনে নেন। আগামী এক সপ্তাহের মধ্যে স্কুল গুলিতে যাতে সরকার নির্ধারিত ফি ২৪০ টাকার বেশি না নেওয়া হয়, তার জন্য সার্কুলার জারি করার প্রতিশ্রুতি দেন। ডেপুটেশন দেওয়ার আগে ও পরে সিউড়ি শহরে একটি মিছিল সংগঠিত হয়।






No comments:

Post a Comment