Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 15 July 2021

আজকের রান্না—মটন তেহারি

 

আজকের রান্না—মটন তেহারি

মটন তেহারি                      

উপকরণ : ৫০০ গ্রাম মটন হাফ সেদ্ধ করা, আড়াইশো গ্রাম গোবিন্দভোগ চাল, দুটো বড় পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা ২ চামচ, লঙ্কার গুঁড়ো ১ চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, ঘি ৪ চামচ, কাচা লঙ্কা ৫–৬ টা, গুঁড়ো দুধ ৪ চামচ, কিশমিশ ২ চামচ, টক দই ৪ চামচ, কেওড়া জল ১ চামচ, (হাফ জৈত্রী ফুল, চার ভাগের এক ভাগ জায়ফল, ৪ টি এলাচ, এক টুকরো দারুচিনি)– এই চারটি মসলা কাঁচা অবস্থাতে গুড়ো করে নিতে হবে।

প্রণালী : দেড় কাপ সাদা তেলে কুচিয়ে রাখা পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজটা লাল করে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হলে তাতে আদা রসুন বাটা দিতে হবে। লঙ্কার গুঁড়ো দিয়ে খুব ভালো করে মসলা কষিয়ে নিতে হবে। এবার এতে হাড়ছাড়া ছোট মটন টুকরো দিয়ে নেড়ে নিতে হবে। এবার টক দই মেশাতে হবে। ভালো করে কষিয়ে নিয়ে মসলার থেকে যখন তেল ছাড়বে, তখন গুঁড়ো করে রাখা গরম মশলা দিতে হবে। প্রয়োজন হলে ১ কাপ মটন স্টক দিতে হবে। এবার ঢাকা দিয়ে মটন থেকে তেল বেরোনো পর্যন্ত অপেক্ষা করতে হবে। মটন থেকে যে তেল বেরোবে, সেটা আলাদা করে রাখতে হবে।

এবার অন্য একটা কড়াইতে হাফ কাপ সাদা তেল গরম করে নিতে হবে। মটন থেকে যে তেলটা বেরিয়েছে, সেটা ওই সাদা তেলের সঙ্গে মেশাতে হবে। এবার ধুয়ে রাখা গোবিন্দভোগ চাল তেলের মধ্যে দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে যে কাপ মেপে চাল দেওয়া হয়েছিল, সেই কাপের দ্বিগুন জল দিতে হবে। এবার এতে গুড়ো দুধ মেশাতে হবে। চেরা কাঁচালঙ্কা গুলো দিতে হবে। স্বাদ অনুযায়ী নুন আর কিসমিস দিতে হবে। এবার অল্প জ্বালে ঢাকা দিয়ে চাল সেদ্ধ হতে দিতে হবে। এবার এর মধ্যে রান্না করে রাখা মটন, ঘি, কেওরার জল দিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে একটা তাওয়ার ওপর অল্প জ্বালে বসিয়ে রাখতে হবে। নামানোর আগে ভাজা পেঁয়াজটা ছড়িয়ে দিতে হবে। তাহলেই তৈরি হয়ে গেল মটন তেহারি।

      প্রিয়াঙ্কা দত্ত, যোগাযোগ– ৯৪৭৫২১৫৯৭২                                                                                                                                                                                   




No comments:

Post a Comment