Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৯ জুন, ২০২৪

গরম থেকে আপাতত রেহাই নেই, ‌দক্ষিণে চড়ছে তাপমাত্রার পারদ

 

The-temperature-is-rising

সমকালীন প্রতিবেদন : আবারও চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। উত্তরবঙ্গের মানুষ বৃষ্টির জলে ভিজলেও, ঘামে ভিজে যাচ্ছে দক্ষিণবঙ্গবাসী। ‌আর এই অস্বস্তি আরও বাড়বে। আর তা আগামী ৪–৫ দিন থাকবে। শুধু তাই নয়, দক্ষিণের তিন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

এবারে গরমের শুরুতেই নাভিশ্বাস উঠে গিয়েছিল মানুষজনের। তারপর মাঝে কয়েকটা দিন তাপমাত্রার পারদ একটু নামলেও, ফের নিজের রূপ ধারণ করতে শুরু করেছে সূর্যিমামা। আবারও নাকি ৪৪ ডিগ্রি সেলসিয়াসে ছুঁয়ে যেতে পারে তাপমাত্রার পারদ, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

একদিকে যখন গরমে হাফিয়ে উঠছেন দক্ষিণবঙ্গবাসী, তখন অন্যদিকে বৃষ্টির জলে ভিজে কিছুটা হলেও স্বস্তিতে রয়েছেন উত্তরবঙ্গবাসী। ইতিমধ্যেই উত্তরবঙ্গে প্রবেশ করে গিয়েছে বর্ষা। কিন্তু তা কবে যে দক্ষিণবঙ্গে আসবে, তার এখনও সঠিক নিদান দিতে পারছেন না আবহাওয়াবিদরা।

দার্জিলিং থেকে দক্ষিণ দিনাজপুর, বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টিতে ভিজতে পারে উত্তরের মানুষজন। তবে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙে রবিবার ভারী বৃষ্টির সতর্কতা থাকলেও, মালদহে শুকনো আবহাওয়া বিরাজ করবে বলেই জানা গিয়েছে।

অন্যদিকে, আলিপুরদুয়ার এবং দক্ষিণ দিনাজপুরে বৃষ্টি হলেও, পরিমাণ কিছুটা কম হতে পারে। প্রায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই জেলাগুলোতে। অর্থাৎ উত্তরের মানুষজন আপাতত এখন কদিন বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তিতে থাকতে চলেছেন।

এবার জেনে নিন দক্ষিণের খবর। উত্তরে বৃষ্টি হলেও, দক্ষিণে ঠিক তার উল্টো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন তাপপ্রবাহের সতর্কতা জারী করল হাওয়া অফিস। তাপমাত্রার পারদ চড়তে থাকার সঙ্গে সঙ্গে রবিবার থেকে আগামী বৃহস্পতিবার, বেশকিছু জেলায় তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও দিল আবহাওয়া দফতর। 

সূত্রের খবর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান এবং বীরভূমে গরমের অস্বস্তি তৈরি হলেও, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। যার ফলে চরম গরমের মুখোমুখি আবারও একবার হতে চলেছেন দক্ষিণবঙ্গবাসী।‌



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন