Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৯ জুন, ২০২৪

লোকসভার পর রাজ্যে এবার বিধানসভার উপনির্বাচনের প্রস্তুতি

 ‌

Assembly-by-elections

সমকালীন প্রতিবেদন : লোকসভা ভোট মিটতে না মিটতেই পশ্চিমবঙ্গে উপনির্বাচনের তোড়জোড় শুরু হচ্ছে। একাধিক কারণে রাজ্যের বেশ কয়েকটি বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। এবার সেদিকেই ধ্যান দিচ্ছে নির্বাচন কমিশন।

এই লোকসভা নির্বাচনে রাজ্যের জয়ী একাধিক বিধায়ককে প্রার্থী করেছিল তাদের দল। তাদের মধ্যে কেউ জিতেছেন, আবার কেউ পরাজিত হয়েছেন। জয়ী প্রার্থীরা এখন সাংসদ হিসেবে লোকসভায় শপথ নেওয়ার অপেক্ষায়। 

ফলে জয়ী হোন বা পরাজিত, যেসব কেন্দ্রের প্রার্থীরা বিধায়ক পদ ছেড়ে লোকসভা ভোটে লড়াই করেছেন এবং যারা ধ্বংসধ হওয়ার কারণে পুরনো কেন্দ্র থেকে ইস্তফা দেবেন, সেইসব কেন্দ্রে এখন উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। 

প্রাথমিকভাবে জানা গেছে, রাজ্যের ‌৯টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এই দশটি কেন্দ্রের উপ-নির্বাচন হওয়ার কারণ সবার ক্ষেত্রে এক নয়‌ এখন দেখে নেওয়া যাক কোন কেন্দ্রে, কি কারনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

বাগদা বিধানসভা কেন্দ্র - এই কেন্দ্রে বিজেপি প্রার্থী হিসেবে বিধায়ক হয়েছিলেন বিশ্বজিৎ দাস। যদিও তিনি পরবর্তীতে তৃণমূলে যোগ দেন। আর তাঁকেই বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী করায়, তিনি বাগদা কেন্দ্র থেকে বিধায়ক হিসেবে ইস্তফা দেন। ফলে এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। 

নৈহাটি বিধানসভা কেন্দ্র - এই কেন্দ্রের বিধায়ক ছিলেন তৃণমূলের পার্থ ভৌমিক। দল তাঁকে ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের প্রার্থী করে। তিনি জয়ী হয়েছেন। ফলে তিনি আর বিধায়ক থাকছেন না। আর সেই কারণে এখানে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। 

রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্র - এই কেন্দ্রের বিধায়ক ছিলেন মুকুটমনি অধিকারী। লোকসভা নির্বাচনের আগেই তিনি বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। কারণ, তৃণমূল তাঁকে রানাঘাট কেন্দ্র থেকে লোকসভা ভোটে প্রার্থী করেছিল।

মানিকতলা বিধানসভা কেন্দ্র - এই কেন্দ্রের বিধায়ক ছিলেন তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী সাধন পান্ডে। তাঁর অকাল মৃত্যুর কারণে এই কেন্দ্রটি বিধায়কশূন্য হয়ে রয়েছে। আর সেই কারণে এখানে উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। 

হাড়োয়া বিধানসভা কেন্দ্র - এই কেন্দ্রে তৃণমূল বিধায়ক ছিলেন হাজি নুরুল ইসলাম। তৃণমূল তাঁকে এবার বসিরহাট লোকসভা কেন্দ্রের প্রার্থী করে। তিনি জয়ীও হন। সেই কারণে এই কেন্দ্রে উপনির্বাচন হবে।

মেদিনীপুর লোকসভা কেন্দ্র - জুন মালিয়া তৃণমূলের পক্ষে মেদিনীপুরের বিধায়ক ছিলেন। দল তাঁকে  মেদিনীপুর লোকসভা কেন্দ্রে প্রার্থী করে। তিনি জয়ী হওয়ার কারণে এখানে উপ নির্বাচন এর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

তালডাংরা বিধানসভা কেন্দ্র - তৃণমূলের পক্ষে এই কেন্দ্রের বিধায়ক ছিলেন অরূপ চক্রবর্তী। দল তাঁকে বাঁকুড়া লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী করে। তিনি জয়ী হয়েছেন। ফলে তাঁর পুরনো কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সিতাই বিধানসভা কেন্দ্র - এই কেন্দ্রের বিধায়ক ছিলেন জগদীশ বসুনিয়া। তিনি তৃণমূলের টিকিটে কোচবিহার লোকসভা আসনে জয়ী হয়েছেন। তাই সিতাই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।


মাদারিহাট বিধানসভা কেন্দ্র - এই কেন্দ্রে বিজেপির বিধায়ক ছিলেন মনোজ টিক্কা। দল তাঁকে এই লোকসভা ভোটে আলিপুরদুয়ার কেন্দ্রে প্রার্থী করে। তিনি জয়ী হয়েছেন। ফলে সাংসদ হিসেবে তিনি শপথ নিলে তাঁকে বিধায়ক পথ ছাড়তে হবে। স্বাভাবিক কারণেই এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে‌।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন