Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১ জুন, ২০২৪

বিশ্বের উচ্চতম ভোটকেন্দ্রে ভোট পড়ল ১০০ শতাংশ

Highest-polling-station-in-the-world

সমকালীন প্রতিবেদন : ‌‌পৃথিবীর সর্বোচ্চ ভোটকেন্দ্রটি রয়েছে এই ভারতেই। আর গণতন্ত্রের সবথেকে বড় উৎসবে সেখানে ভোট পড়ে ১০০ শতাংশ। এবারেও তার ব্যতিক্রম হল না। কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে এই ব্যতিক্রমী ভোটকেন্দ্রে শান্তিতেই ভোটপর্ব সম্পন্ন হলো।

শেষ হল গণতন্ত্রের উৎসব। দিল্লি দখলের লড়াইয়ের শেষ দফার নির্বাচন ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গিয়েছে। এবার পাখির চোখ ৪ ঠা জুন। ওই দিনই পরিষ্কার হয়ে যাবে, দেশের সিংহাসন থাকবে কার দখলে। এই ভোট উৎসবে সামিল হয়েছিল হিমাচলপ্রদেশের লাহোল-স্পিতি জেলার গ্রাম তাশিগাঁও, যা বর্তমান সময়ে বিশ্বের উচ্চতম ভোটকেন্দ্র।

গোটা দেশের মানুষ এক হয়ে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন। স্বাধীন এই গণতন্ত্রের উৎসবে সামিল হয়েছিলেন দেশের প্রতিটি সাবালক নাগরিক। সঠিক সময়ে যে যার নিজের ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে একজন স্বাধীন নাগরিকের মতো কাজ করেছেন। 

এই ভোট আবহে এবার সামিল হয়েছিল হিমাচলপ্রদেশের লাহোল-স্পিতি জেলার গ্রাম তাশিগাঁও। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ হাজার ২৫৬ ফুট উঁচুতে থাকা এই ভোট কেন্দ্রটিই বর্তমান সময়ে বিশ্বের উচ্চতম ভোটকেন্দ্র। ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছাকাছি থাকা স্পিতি উপত্যকার অংশ বরফাবৃত এই গ্রাম মান্ডি লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

সর্বোচ্চ এই ভোটকেন্দ্রে রীতিমতো ছিল উৎসবের আমেজ। এখানে ভোটকর্মীরা নিজেরাই ভোট কেন্দ্রটিকে সুন্দর করে সাজিয়েছিলেন। সর্বোপরি, এখানে থাকা মাত্র ৬২ জন ভোটারের জন্য ছিল স্পেশাল লাঞ্চের ব্যবস্থাও। ২০২১ সালে প্রথমবার এখানে ভোটদান প্রক্রিয়া শুরু হয়। এখানে ভোটার সংখ্যা কম হলেও, এখানে কিন্তু ১০০ শতাংশ ভোট পড়ে ভোটবাক্সে।

মাত্র ৩৭ জন পুরুষ ও ২৫ জন মহিলা ভোটারের এই পোলিং বুথে ভোটার সংখ্যা কম হলেও এখানে সুরক্ষা কিন্তু কড়া ভাবেই দেওয়া হয়েছিল। স্পর্শকাতর এলাকা হওয়ায় এই ভোটকেন্দ্রে ১৬৮ জন পুলিশ ও আধাসেনা মোতায়েন ছিল। এলাকাবাসী থেকে শুরু করে ভোটকর্মী, কারো যাতে কোনরকম কোন সমস্যা না হয়, সেইজন্য সুরক্ষার দিকটা বেশি নজর দেওয়া হয়েছিল।  

প্রসঙ্গত উল্লেখ্য, এই এলাকায় বিজেপির হয়ে লড়াই করছেন তারকা প্রার্থী কঙ্গনা রানাওয়াত। অন্যদিকে, কংগ্রেসের প্রার্থী রয়েছেন বিক্রমাদিত্য সিং। তবে বিশ্বের এই উচ্চতম ভোটকেন্দ্রের জনগণ কাকে পছন্দ করেছেন, তা বোঝা যাবে আগামী ৪ ঠা জুনের ফলাফলে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন