Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৫ জুন, ২০২৪

কেন্দ্রে এনডিএ জোট সরকার গড়তে আসল কিংমেকার হচ্ছেন নীতিশ ও নাইডু!

 

Government-formation-at-the-center

সমকালীন প্রতিবেদন : ‌'আবকি বার, ৪০০ পার'- নিয়ে গলা ফাটিয়েও ৩০০-র গন্ডি পেরোতে পারেনি বিজেপির জোট এনডিএ। এদিকে বিজেপি আটকে ২৪০ আসনে। একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে মোদির দল। তাই সরকার গড়তে হলে যে এবার বিজেপিকেও জোটের উপর ভরসা করতে হবে, তা মোটামুটি পরিষ্কার। 

অন্যদিকে, ইন্ডিয়া জোটের সমীকরণ কিন্তু খুব দূরে নেই। কারণ, নীতিশ ও চন্দ্রবাবু নাইডু ছাড়াও ইন্ডিয়া জোট ছুঁয়ে ফেলেছে ২৩০-এর গন্ডি। তাই ৪ তারিখের ফলাফলে এটা স্পষ্ট হয়নি যে, দিল্লির মসনদে এবার কে বসবে। কেউ বলছেন এনডিএ জোটই তৃতীয়বার সরকার গড়বে। 

আবার কেউ অন্য হিসেব কষে দাবি করছেন যে, এবার পরিবর্তন হবে দিল্লিবাড়িতে। তবে রাজা যেই হোক, আসল কিংমেকার কিন্তু অন্য কেউ হতে পারেন। সেই তালিকায় নাম রয়েছে বিহারের নীতিশ কুমার ও অন্ধ্রপ্রদেশের চন্দ্রবাবু নাইডুর নাম। তাঁরা যেদিকে, সেদিকেই পাল্লা ভারী। কিন্তু সেটা কিভাবে?

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে এনডিএর হাতে রয়েছে এখন ২৯২ টি আসন। এতে তাদের সংখ্যা গরিষ্ঠাতা রয়েছে। কিন্তু তার মধ্যে ঢুকে রয়েছে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নীতীশ কুমারের জেডিইউয়ের আসন। চন্দ্রবাবু নাইডুর টিডিপি ১৬ আসনে জিতেছে। 

অন্যদিকে, নীতীশ কুমারের জেডিইউ জিতেছে ১২ আসনে। এই দুই দলের আসন বাদ দিয়ে এনডিএর আসন সংখ্যা দাঁড়ায় ২৬৫, যা ম্যাজিক ফিগারের নীচে। সেক্ষেত্রে, ওই দুই নেতা বেঁকে বসলে মোদীজির সামনে বড় বিপদ। যদিও চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে বিজেপির সম্পর্ক ভালো বলেই জানা যায়। 

নীতীশ কুমার তো শিবির বদল করে এনডিএতেই মাথা গলিয়ে রেখেছেন। ফলে তাঁকে নিয়ে বিজেপির সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু নীতীশ কুমারের শিবির বদলের লম্বা পরম্পরা রয়েছে। অন্যদিকে, কম যান না চন্দ্রবাবু নাইডুও। তাই এই দুই রাজ্যস্তরের নেতাকে নিয়ে বেশ টানাটানি হতে পারে কংগ্রেস ও বিজেপির মধ্যে। 

এদিকে, দিল্লির রাজনৈতিক মহলের খবর, কংগ্রেস ইতিমধ্যেই ইন্ডিয়া ব্লকের নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে যোগাযোগ করা শুরু করে দিয়েছেন। তারা কেউই ইন্ডিয়া জোটকে আশ্বস্ত করেছেন বলে তেমন কোনও খবর নেই। 

তবে মল্লিকার্জুন খাড়গে বলেছেন, আগামিকাল ইন্ডিয়া ব্লকের বৈঠকের পরই তারা পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন। তাই এবার কে সরকার গড়বে, তা স্পষ্ট নয় এখনো। শেষমেষ নীতিশ-নাইডুর উপরেই নির্ভরশীল দুই শিবির। 

তাই একথা বলাই যায় যে, তাঁরাই এবার দিল্লি সরকারের কিংমেকার হতে চলেছেন। তবে আসল উত্তর রয়েছে  সময়ের হাতেই। সেদিকেই তাকিয়ে দেড়শো কোটির দেশ ভারতের আগামী ৫ বছরের ভবিষ্যৎ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন