Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৫ জুন, ২০২৪

বনগাঁ কেন্দ্রে মতুয়ারাই কি শক্ত করল বিজেপির ভোট বাক্স?

 ‌

Motua-vote

সমকালীন প্রতিবেদন : বনগাঁ লোকসভা কেন্দ্রে ‌মতুয়াদের একটা বিপুল অংশের ভোট এবার বিজেপির পক্ষে পড়েছে বলে মনে করা হচ্ছে। আর এই কারণেই বনগাঁ লোকসভা কেন্দ্রে এবারেও জয়লাভ সহজ হয়েছে বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের, এমনই ধারণা রাজনৈতিক মহলের। 

ভোটের আগেই সিএএ কার্যকর করা থেকে শুরু করে নাগরিকত্ব প্রদান, সবকিছুই কি তাহলে এবার প্রভাব ফেলল বিজেপির ভোট বাক্সে? মতুয়া অধ্যুষিত বনগাঁ লোকসভার ফলাফল দেখে প্রাথমিকভাবে তেমনই মনে করছে বিশেষজ্ঞ মহল। শান্তনু ঠাকুর নিজেও তেমন মনে করছেন।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাসকে ৭৩৬৯৩ ভোটে পরাজিত করে জয় ছিনিয়ে নিয়েছেন বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। আর তারপর থেকে একটাই প্রশ্ন উঠে আসছে, তাহলে কি নাগরিকত্ব আইন নিয়ে একশ্রেণীর মানুষ একটু বেশিই ভাবনা চিন্তা করছে?

২০২৪-র লোকসভা নির্বাচনের আগেই মোদী সরকার সিএএ লাগু করে দিয়েছিল। যার ফলে ধর্মের কারণে অন্যান্য দেশ থেকে বিতাড়িত কিছু সম্প্রদায়ের মানুষকে নির্দিষ্ট কিছু নিয়মের ভিত্তিতে দেওয়া হবে ভারতের নাগরিকত্ব। 

বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এই সিএএ-র ঘোরতর বিরোধীতা করা সত্ত্বেও, ভোটের মধ্যে লাগু হয় এই আইন। সেইসঙ্গে বেশ কয়েকজনকে ভারতের নাগরিকত্বের সার্টিফিকেটও তুলে দেওয়া হয়। যা নিয়ে এবারের নির্বাচনের শেষ মুহূর্তে রীতিমত সাড়া ফেলে।

যেহেতু মতুয়া সম্প্রাদায়ের একটা বড় অংশের মানুষ এই বনগাঁ লোকসভা কেন্দ্রে বসবাস করেন, সেই কারণেই ধারণা করা যাচ্ছে, এবার তাহলে প্রধানমন্ত্রী মোদীর উপর ভরসা করেছেন বনগাঁবাসী। রিপোর্ট বলছে, এই আসনে বিজেপির প্রাপ্ত ভোট ৭১৯৫০৫। অন্যদিকে, তৃণমূল পেয়েছে ৬৪৫৮১২ টি ভোট। 

অন্যদিকে দেখা যাচ্ছে, এই লোকসভা আসনে বাম–কংগ্রেস জোট প্রার্থী প্রদীপকুমার বিশ্বাস পেয়েছেন ৬৫১৭৬ টি ভোট। পাশাপাশি, আইএসএফ প্রার্থী দীপক মজুমদার পেয়েছেন ১৯২১৬ টি ভোট। এই কেন্দ্রে আবার বহুজন সমাজ পার্টির হয়ে ৫৯৩৫ টি ভোট পেয়েছেন প্রার্থী চন্দন মল্লিক।

রিপোর্ট অনুসারে, এসইউসিআই প্রার্থী পতিতপাবন মন্ডল পেয়েছেন ২১৬৯ টি ভোট। কিন্তু এই কেন্দ্রে তাঁর থেকে বেশি ভোট পড়েছে নোটাতে। ৬৬৮৫ টি ভোট পড়েছে নোটাতে। অর্থাৎ এই কেন্দ্রের প্রায় ০.৪৫ শতাংশ মানুষ কোন পক্ষের মানুষকেই পছন্দ করেন না। 

তবে সংখ্যা গরিষ্ঠতার হিসাবে ৪৮.১৯ শতাংশ মানুষ তাঁদের কথা বলার জন্য বেছে নিয়েছেন শান্তনু ঠাকুরকে। আর এটা দেখেই ধারণা করা যাচ্ছে, বনগাঁ লোকসভা কেন্দ্রে মতুয়াদের একটা বড় অংশের ভোট পড়েছে বিজেপির পক্ষে। যদিও এই নিয়ে বিচার বিশ্লেষণে বসেছে রাজনৈতিক দলগুলি।
















কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন