Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৪ মে, ২০২৪

জমছে মেঘ, রবিবার থেকেই শুরু হবে ঝড়-বৃষ্টি

 ‌

সমকালীন প্রতিবেদন : ‌অবশেষে তপ্ত দহন জ্বালা থেকে মুক্তি মিলতে চলেছে রাজ্যবাসীর। অনুকূল হতে শুরু করেছে ঝড়বৃষ্টির পরিস্থিতি। বঙ্গোপসাগর থেকে হুড়মুড়িয়ে ঢুকতে শুরু করেছে জলীয় বাষ্প। আর তাতেই মিলবে স্বস্তি। এমনই জানালো আলিপুর আবহাওয়া দপ্তর। 

হাওয়া অফিসের পূর্বাভাস, উত্তরবঙ্গে আজ শনিবার থেকেই ঝড়-বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আর আগামীকাল অর্থাৎ রবিবার থেকে দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সোমবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

শুধু তাই নয়, কোথাও কোথাও ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় বইবে। আর সেটাই হবে এই মরসুমের প্রথম কালবৈশাখী। হাওয়া অফিস সূত্রে খবর, এই ঝড়বৃষ্টি চলবে তিন দিন ধরে। আর তারই হাত ধরে গত বেশ কয়েকদিনের তীব্র দহন জ্বালা থেকে মুক্তি মিলবে। 

ইতিমধ্যেই তাপমাত্রা সামান্য হলেও কমতে শুরু করেছে কলকাতা সহ দুই একটি জেলায়। নতুন করে তাপমাত্রা বৃদ্ধি পায়নি। আর ঝড়বৃষ্টির হাত ধরেই এই তাপমাত্রা আরো তিন থেকে চার ডিগ্রী নামার সম্ভাবনা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে আরো জানা গেছে, আজও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহ চললেও তবে তা তীব্র নয়। দক্ষিণবঙ্গ থেকে লাল এবং কমলা সতর্কতা তুলে নেওয়া হয়েছে। যদিও হলুদ সর্তকতা জারি রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায়। 

সোমবার পর্যন্ত এই হলুদ সর্তকতা জারি থাকবে। রবিবার বিকেল থেকে এই জেলাগুলির পরিস্থিতি বদলাতে শুরু করবে। পাশাপাশি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায় ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এই জেলাগুলিতে ঘন্টা প্রতি ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পারে। সোমবার এই জেলাগুলিতে ঝড়ের গতিবেগ বেড়ে ৫০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। ওই দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। 

মঙ্গলবার ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় সঙ্গে বৃষ্টি হতে পারে দুই বর্ধমান, দুই দিনাজপুর, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলী, বীরভূম, বাঁকুড়া জেলাতেও। ওইদিন ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়সহ বৃষ্টি হতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। 

উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং জেলার বিভিন্ন জায়গাতেও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ, আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ- সব জায়গার পরিস্থিতি শনিবার বিকেল থেকেই বদলাতে শুরু করবে। আর তার জের চলবে আপাতত মঙ্গলবার পর্যন্ত।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন