Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১০ এপ্রিল, ২০২৪

বাজারে আসছে চালক ছাড়া ছুটতে পারা ব্যতিক্রমী স্কুটার

 

Scooter-without-driver

সমকালীন প্রতিবেদন : রিমোট কন্ট্রোলের মাধ্যমে যেমন খেলনা গাড়ি দৌড়য়, ঠিক তেমন প্রযুক্তির ইলেকট্রিক স্কুটি আনছে ওলা। যার নাম দেওয়া হয়েছে ওলা সোলো। কোম্পানির সিইও ভাবিস আগারওয়াল আগত এই স্কুটির একঝলক প্রকাশ করেছেন। 

ভারতে এমন স্কুটার এই প্রথম। তাই স্বাভাবিকভাবেই ওলা সোলো নিয়ে চর্চা শুরু হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সুবিধা সম্পন্ন এই দু চাকা গাড়ি চালকের সাহায্য ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে রাস্তায় ছুটতে সক্ষম। 

ওলা ইলেকট্রিকের নতুন মডেল 'ওলা সোলো'র লুক প্রকাশ্যে এসেছে। ওলা ইলেকট্রিক দাবি করছে যে, চালকবিহীন চলতে সক্ষম এই স্কুটার, এটি সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় প্রযুক্তিসম্পন্ন। স্পিড বাম্প ও ট্রাফিক নেভিগেশনে ১০০ শতাংশ সক্ষম এই ওলা স্কুটার। 

ওলা অ্যাপের সাহায্যে কেউ চাইলেই ওলা সোলোতে ভ্রমণ করতে পারেন। এই স্কুটারে রাখা হয়েছে এআই প্রযুক্তি। ওলা সোলোতে থাকছে অনেক উন্নত প্রযুক্তির ব্যবহার। থাকছে দুর্দান্ত সব ফিচার্স। আর সেই ফিচার্সগুলিই বাজারে ওলার অন্যান্য মডেলের থেকে ওলা সোলোকে একেবারে আলাদা করে দিয়েছে। 

এছাড়াও, এই ওলা সোলোতে রয়েছে কুইকি এআই প্রযুক্তি, যার সাহায্যে এতে আনা হয়েছে গ্রাউন্ড ব্রেকিং ফিচার্স। চলতে চলতেই তাৎক্ষণিকভাবে সমস্ত সিদ্ধান্ত নিতে পারে ওলা সোলো। ওলা ইলেকট্রিকের যে নিজস্ব চিপসেট, তা ব্যবহার করা হয়েছে এই মডেলে। 

আর এই জন্যেই ওলা সোলো তাৎক্ষণিকভাবে ট্রাফিক শনাক্ত করতে পারে। শুধু তাই নয়, এই ওলা ইলেকট্রিক স্কুটার নিজে থেকেই চার্জিং করে নিতে সক্ষম। চার্জ কম থাকলে কাছাকাছি যে চার্জিং স্টেশন আছে, সেটা শনাক্ত করে নিজে থেকেই চার্জিং করে নিতে পারবে ওলা সোলো। 

ওলা সোলো শুধু যে স্বয়ংক্রিয়ভাবে চলতে পারবে তাই নয়, প্রতিটি রাইড থেকে এই স্কুটার কিছু না কিছু শিখবে এবং তা স্টোর করে রাখবে। ওলা সোলোতে যুক্ত করা হয়েছে লার্নিং সিস্টেম। 

তবে চালকবিহীনভাবে চলতে সক্ষম এই স্কুটার আর সেটাই একটা বড় পদক্ষেপ। ওলা সোলোর প্রতিটি পার্টস ওলা ইলেকট্রিকের নিজস্ব কারখানায় নির্মিত হয়েছে বলেই জানা গিয়েছে। তাই এই স্কুটার বাজারে আসা এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন