Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

লিপ ইয়ারে ২৯-এর বদলে ৩০ দিন কেন যোগ করা হয়েছিল?

Leap-year

সমকালীন প্রতিবেদন : প্রতি চার বছর অন্তর ক্যালেন্ডারে ফেব্রুয়ারি মাসের সঙ্গে একটি অতিরিক্ত দিন যুক্ত হয়। যার কারণে ৩৬৫ দিনের বদলে লিপ ইয়ার বছর হয় ৩৬৬ দিনে। ছোট থেকেই লিপ ইয়ারের এই গণনার সঙ্গে আমরা সকলেই অভ্যস্থ হয়ে পড়েছি। তবে জানেন, লিপ ইয়ারের এমন ব্যবস্থা কেন করা হ‌য়েছে? 

আসলে প্রতি চার বছরে ক্যালেন্ডারে যে অসঙ্গতি দেখা যায়, তার সমন্বয় সাধন করতেই এমন ব্যবস্থা করা হয়েছে। বহু বছর ধরে প্রচলিত এই ক্যালেন্ডারের প্রাথমিক ধারণা এসেছিল রোমান সম্রাট জুলিয়াস সিজারের আমলে। 

তিনি আলেকজান্দ্রিয়ান জ্যোতির্বিজ্ঞানী সোসিজেনেসকে রোমান ক্যালেন্ডারের বিকল্প এমন একটি ক্যালেন্ডার তৈরি করতে বলেন, যা সূর্যের চারিদিকে পৃথিবীর পরিভ্রমণের সঙ্গে আরও সামঞ্জস্যপূর্ণ হবে। সূর্যের চারিদিকে পৃথিবীর এক পাক ঘুরতে ৩৬৫ দিনের সঙ্গে বাড়তি ৫ ঘণ্টা, ৪৮ মিনিট, ৫৬ সেকেন্ড সময় বেশি লাগে। 

এই অসঙ্গতিকে সমন্বয় করতেই সোসিজেনেস একটি ক্যালেন্ডার তৈরির প্রস্তাব করেছিলেন, যা মিশরীয় ক্যালেন্ডারের সঙ্গে প্রায় মিলে গিয়েছিল। সৌর বছরের সঙ্গে বাড়তি সময়ের সমন্বয় সাধন করতে প্রতি চার বছর অন্তর ৩৬৫ দিনের সঙ্গে একটি অতিরিক্ত দিন যোগ করা হতো। 

এইভাবে জুলিয়ান ক্যালেন্ডার তৈরি হয়, যার প্রবর্তক ছিলেন জুলিয়াস সিজার। যদিও এই ক্যালেন্ডারও বেশিদিন স্থায়ী হয়নি। এই ক্যালেন্ডারে কিছু দুর্বলতা থাকায় ১৫৮২ সাল থেকে জুলিয়ান ক্যালেন্ডারের জায়গায় আসে আজকের গ্রেগরিয়ান ক্যালেন্ডার। 

জুলিয়ান ক্যালেন্ডার অনুসারে বছর শুরু হতো মার্চ থেকে। প্রতি চার বছরে একটি অতিরিক্ত দিনের প্রয়োজন মেটাতে রোমানরা বছরের শেষ মাস ফেব্রুয়ারিতে একটি অতিরিক্ত দিন যোগ করার সিদ্ধান্ত নিয়েছিল। 

ল্যাটিন বাক্য থেকে এসেছে লিপ নামটি, যার অর্থ মার্চ মাস শুরুর ছয় দিন আগে, যা ২৪ ফেব্রুয়ারি। সেই সময় ওই দিনটিকে লিপ ইয়ার হিসাবে পালন করা হলেও কয়েক বছর পর ত্রয়োদশ পোপ গ্রেগরি একটি ডিক্রি জারির মাধ্যমে ক্যালেন্ডারটিকে 'নিখুঁত' করার সিদ্ধান্ত নিয়েছিলেন। 

তার পরিবর্তনের পর থেকেই লিপ ইয়ারের অতিরিক্ত দিনটি ২৯শে ফেব্রুয়ারি ধরা হয়েছিল। তবে ডবল লিপ ইয়ারের অংশ হিসেবে কেন ক্যালেন্ডার যোগ করা হয়েছিল ৩০শে ফেব্রুয়ারি?‌ বিভ্রান্তি, ভুল এড়িয়ে নিখুঁত গণনার জন্য ১৭১২ সাল থেকে পুনরায় জুলিয়ান পঞ্জিকা ব্যবহার শুরু হয়েছিল। 

সেই বছর ফেব্রুয়ারি মাসে একটি দিন ছাড়াও অতিরিক্ত আরও একটি দিন যোগ করা হয় এবং ওই বছর ফেব্রুয়ারি মাসে ৩০ দিন ছিল। এই তারিখটি জুলিয়ান পঞ্জিকার মধ্যে ফেব্রুয়ারি ২৯ এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডারে মার্চ ১১ তারিখ নির্দেশ করে। 

১৭৫৩ সালে সুইডিশদের গ্রেগরিয়ান পঞ্জিকাতে পরিবর্তন সম্পন্ন হয় এবং ওই বছর ফেব্রুয়ারি মাসের শেষ ১১ দিন বাদ দিয়ে এটি সম্পন্ন করা হয়েছিল। ফেব্রুয়ারি ৩০ তারিখটি কিছু ক্যালেন্ডারে থাকলেও গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এটির ব্যবহার একেবারেই নেই।‌






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন