Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

বাচ্চাদের 'হেলথ ড্রিংক' খাওয়ানোর বিষয়ে সতর্ক হোন

 ‌

Health-drink

সমকালীন প্রতিবেদন : হেলথ ড্রিংক ক্যাটাগরি থেকে বাদ পড়ল বেশ কিছু তরল পানীয়। কেন্দ্রের তরফে ইতিমধ্যে ই কমার্স সংস্থাগুলিকে এব্যাপারে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। এই ধরনের তরল পানীয় মূলত বাচ্চারা বেশি খায়। ফলে এই হেলথ ড্রিঙ্কগুলি বাচ্চাদের শরীরে একপ্রকার বিষের সমতুল্য। 

জানেন কী কী রয়েছে এই পানীয়ের মধ্যে? কেনই বা বাচ্চাদের জন্য ক্ষতিকর এই পানীয়গুলি? সম্প্রতি কেন্দ্রের তরফে বেশ কিছু পানীয়কে হেলথ ড্রিঙ্কস ক্যাটাগরি থেকে বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত ই-কমার্স সংস্থাকে। যার মধ্যে রয়েছে বর্নভিটা সহ আরো অন্যান্য পানীয়। 

ন্যাশনাল কমিশন অফ প্রোটেকশন ফর চাইল্ড রাইটস' সিআরপিসি অ্যাক্ট ২০০৫ এর সেকশন ১৪ এর আওতায় এক তদন্ত চালিয়ে দেখা গিয়েছে, বর্নভিটায় প্রচুর পরিমাণে চিনি রয়েছে। এই ধরনের পানীয়তে যে পরিমাণ চিনি থাকার কথা, সেই মাপকাঠি নাকি পেরিয়ে গেছে বর্নভিটা। 

এর আগেও, 'ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া'কে 'ন্যাশনাল কমিশন অফ প্রোটেকশন ফর চাইল্ড রাইটসের' তরফে এই সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করতে বলা হলেও কোম্পানির তরফে জানানো হয়েছিল, তাদের পানীয় বাচ্চাদের জন্য সম্পূর্ণ নিরাপদ এবং যে সকল উপাদান তারা ব্যবহার করে, সেই তালিকাও প্রকাশ করা হয়েছিল কোম্পানির তরফে। 

তবে সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থার মতে জানানো হয়েছে, বর্নভিটায় চিনির যে মাত্রা, তা বাচ্চাদের জন্য বিপজ্জনক। এছাড়া, এই পানীয়তে ক্ষতিকারক রং, বাড়তি কোকো ব্যবহারের অভিযোগও করা হয়েছে। তবে এই তালিকায় বর্নভিটা ছাড়াও একাধিক পানীয় রয়েছে, যাদের হেলথ ড্রিঙ্কের তালিকায় রাখা যাবে না বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। 

গবেষনায় জানা গিয়েছে, বর্নভিটার মতো হেলথ ড্রিঙ্ক একপ্রকার চিনির ভাণ্ডার। এতে ভিটামিন, মিনারেলস থাকলেও সুগার কনটেন্ট বা চিনির পরিমাণ এতটাই বেশি হয় যে, তা বাচ্চার শরীরের জন্য বিষের সমতুল্য। প্রতি চামচে এত পরিমাণ চিনি গেলে বাচ্চার শরীরে পরবর্তীকালে নানান অসুখ দেখা দিতে পারে।

বর্তমান প্রজন্মের বাচ্চাদের ডায়াবেটিস বা হার্টের রোগের মতো অসুখের অন্যতম কারণ বাজারচলতি হেলথ ড্রিঙ্ক। পরীক্ষায় দেখা গিয়েছে, ২ চামচ বর্নভিটায় অর্থাৎ ২০ গ্রামের মধ্যে সাড়ে সাত গ্রামেরও বেশি চিনি থাকে। 

প্রতি ১০০ গ্রামে চিনি থাকে ৭৩.১ গ্রাম অর্থাৎ প্রতিদিন দু'বার করে খেলে বাচ্চারা বর্নভিটা থেকে প্রয়োজনের অতিরিক্ত চিনি শরীরে প্রবেশ করাছে। অভিজ্ঞ ডাক্তারদের পরামর্শ অনুযায়ী, ৭ থেকে ১০ বছর বয়সি বাচ্চাদের ২৪ গ্রামের (৬ চামচ মতো) বেশি চিনি খাওয়াই উচিত নয়। 

৭ বছরের কম হলে ১৯ গ্রামের বেশি নয়, আর পাঁচ বছরের নীচে বাচ্চাদের চিনি খাওয়া অত্যন্ত বিপজ্জনক। এদিকে, বর্নভিটার প্যাকেটে লেখা থাকে, প্রতি ১০০ গ্রামে চিনির মাত্রা ৭৩.১ গ্রাম। এই পানীয়তে এমনভাবে গুঁড়ো চিনি মেশানো থাকে যে, চিনির পরিমাণ বোঝা সম্ভব নয়। 

নিয়মিত এই ধরনের হেলথ ড্রিঙ্ক খেলে ওবেসিটি তো বটেই, কার্ডিওভাস্কুলার রোগ, ডায়াবেটিস, ক্রনিক রেসপিরেটারি ডিজিজ, ক্যানসারের মতো নন-কমিউনিকেবল রোগের প্রবণতা বেড়ে যাবে বাচ্চাদের মধ্যে।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন