Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

প্রবল বৃষ্টিতে জলের নিচে দুবাই, নেপথ্যে জলবায়ু পরিবর্তন?

Dubai-under-water

সমকালীন প্রতিবেদন : রাজ্যে দিন দিন গরম বাড়ছে। তীব্র তাপপ্রবাহে প্রাণ বেরিয়ে যাচ্ছে মানুষের। এক পশলা বৃষ্টি এখন হয়তো সবাই চাইছেন। আর এই চাওয়া পূরণ হল। তবে ভারতে নয়, মরু শহর দুবাইয়ে হল প্রবল বৃষ্টি। 

এতটাই বৃষ্টি হয়েছে যে, সেখানে কার্যত বানভাসি পরিস্থিতি। আর সেই কারণে ডুবেছে গোটা দুবাই। জলের নিচে রাস্তাঘাট, বিমানবন্দর। রীতিমতো বিপর্যয়ের পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। 

সংযুক্ত আরব আমিরশাহির জাতীয় আবহাওয়া কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, মাত্র কয়েক ঘণ্টায় নাকি সেখানে দেড় বছরের সমান বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, এই অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া তীব্র ঝড়ের কারণে বৃষ্টি শুরু হয়। 

এই ঝড় ভূমধ্যসাগরে তৈরি হয়। তারপর অগ্রসর হয় পূর্ব দিকে। কিন্তু এবার অস্বাভাবিকভাবে এটা দক্ষিণে বয়ে গিয়েছে। মরুভূমিতে এমন মুষলধারে বৃষ্টি কি কোনও অশনি সংকেত?

তবে এটা কোনও একক ঘটনা নয়। বিশ্বের অনেক এলাকাতেই চরম আবহাওয়ার কারণে মুষলধারে বৃষ্টি হচ্ছে। তৈরি হচ্ছে বিপর্যয়কর বন্যা পরিস্থিতি। বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে গ্রিনহাউস গ্যাস নির্গমনের ফলে বৈশ্বিক তাপমাত্রা বাড়ছে, পৃথিবীকে ইতিমধ্যেই এক ডিগ্রি সেলসিয়াসের বেশি গরম করে তুলেছে। 

আবহাওয়াবিদরা বলছেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলে ভারী বৃষ্টিপাতের ঘটনা বাড়ছে। সামগ্রিকভাবে বৃষ্টির দিনের সংখ্যা কমেছে। কিন্তু বৃষ্টির দিনগুলোয় ভারি বৃষ্টিপাত হচ্ছে। এর কারণ হল, উষ্ণ বায়ুমণ্ডল আর্দ্রতা ধরে রাখে। 

দীর্ঘসময় শক্তিশালী থাকে মেঘ। যা হঠাৎ বৃষ্টিপাতের দিকে পরিচালিত হয়। এরই মাঝে আবার এক নতুন জল্পনা বাড়ছে আন্তর্জাতিক মহলে। অসাবধানতাবশত অতিরিক্ত আর্টিফিসিয়াল ক্লাউড সিডিংয়ের কারণে বৃষ্টিপাত বৃদ্ধি পেয়েছে কি না, তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। 

এতে বিমানের মাধ্যমে পরিবাহী মেঘে বড় লবণের কণা ছড়িয়ে দেওয়া হয়। মরুদেশে এক দশকেরও বেশি সময় ধরে ক্লাউড সিডিং চলে আসছে। তবে বিজ্ঞানীদের মতে, ক্লাউড সিডিংয়ের কারণে এমন বৃষ্টিপাতের সম্ভাবনা খুব কম। 

সুতরাং, বিপর্যয় যে ঘটছে, এটা পরিষ্কার। জলবায়ু পরিবর্তনের কারণে অদূর ভবিষ্যতে এই ধরনের ঘটনা আরও ঘনঘন ঘটবে। শুধু তাই নয়, বিপর্যয় আরও বাড়বে। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের ঘটনার মোকাবিলা করার জন্য এখন থেকেই তৈরি হতে হবে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন