Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২০ মার্চ, ২০২৪

কেন দোল উৎসবে আবির দেওয়া হয় গোপালকে? কোন রঙই বা নিবেদন করা শুভ?

Dol-utsab

সমকালীন প্রতিবেদন : হিন্দু ক্যালেন্ডার অনুসারে চলতি বছর দোল উৎসব পালিত হবে ২৫ মার্চ সোমবার। ইতিমধ্যে উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। বিশেষত সেজে উঠবে মথুরা, বৃন্দাবন। এই সকল স্থানের দোল উৎসব জগৎ বিখ্যাত। 

উত্তরপ্রদেশের এই সকল মন্দিরে আলাদা মাত্রায় দোল উৎসব পালিত হবে। সকল জায়গা থেকে শুরু করে মন্দির চত্বর সিক্ত হয়ে উঠবে রঙ ও আবিরে। রঙের উৎসবে মেতে উঠবেন শিশু থেকে প্রবীণ, নারী থেকে পুরুষ সকলেই।

তবে দোলের দিন রাধা-কৃষ্ণের স্থানে না গেলেও বাড়ির গোপালকে রঙ থেকে কখনোই বঞ্চিত করা উচিত নয়। নানান রঙ দিয়ে সাজিয়ে তুলতে হয় গোপালকে। কিন্তু জানেন, কেন দোলের দিন আবির অর্পণ করতে হয় গোপাল ঠাকুরকে? 

কথিত আছে, শৈশব থেকেই শ্রীকৃষ্ণের প্রিয় উৎসব ছিল দোল। দোল উৎসবের দিন গোপী ও ব্রজবাসীদের সঙ্গে আবির ও জল রং খেলতে পছন্দ করতেন শ্রীকৃষ্ণ। আর ঠিক এই কারণেই দোল উৎসবের দিন নাড়ু গোপালের গায়ে তার পছন্দের রঙ দেওয়াকে শুভ বলেই গণ্য করা হয়।

তবে জানেন কী, কোন রঙ লাগাতে হবে নাড়ু গোপালের গায়ে? কোন রঙই বা শুভ? শ্রীকৃষ্ণকে ভগবান বিষ্ণুর অবতার রূপেই পূজা করা হয়ে থাকে। আর ধর্মীয় রীতি মেনে যাঁরা হলুদ বসন পড়েন, তাঁদের পীতাম্বরও বলা হয়। 

তাই দোলের দিন গোপালকে হলুদ আবিরে রাঙিয়ে তুললে আশীর্বাদ লাভ করা যায়। তবে শুধু হলুদ নয়, নাড়ু গোপালের গায়ে লাল, সবুজ ও গোলাপী রঙও লাগাতে পারেন। এই সব রঙের আবিরকে শুভ বলে মনে করা হয়। 

আসলে বিশ্বাস করা হয় যে, কৃষ্ণকে এই সব রঙের সুগন্ধী আবির অর্পণ করলে বাড়িতে সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়। তাই দোলের দিন এই রঙগুলিই নিবেদন করা শুভ। এই রংগুলি নিবেদন করলে জীবন সুখী হওয়ার পাশাপাশি সকল সমস্যাও দূর হয়।‌‌







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন