Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩ মার্চ, ২০২৪

পড়ায় আগ্রহ বাড়াতে নেচে নেচে ক্লাস নেন এই স্কুলশিক্ষক

 

Class-with-dance

সমকালীন প্রতিবেদন : বর্তমানে সোশ্যাল মিডিয়ায় নিত্যদিন অনেক কিছুই ভাইরাল হতে দেখা যায়। বিনোদন মাধ্যমের পাশাপাশি এক প্রকার শিক্ষণীয় মাধ্যম হয়ে উঠেছে এটি। নিত্যদিন নানান কিছু শেখা যায় এই সোশ্যাল মিডিয়ার দৌলতে। 

সম্প্রতি তেমনই শিক্ষকতার এক অভিনব পদ্ধতি নজরে এসেছে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। একটি ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়, যেখানে দেখা যাচ্ছে একটি প্রাক-প্রাথমিক স্কুলের ছোট্ট পড়ুয়াদের নেচে নেচে নানান অঙ্গভঙ্গিতে পাঠদান করছেন একজন শিক্ষক। 

তাঁর এই কর্মকাণ্ডে পড়ুয়ারা যে অত্যন্ত খুশি, তা বলাই বাহুল্য। সঙ্গে শিক্ষকের এই অভিনব পদ্ধতিতে উৎসাহিত হয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা, সহ-শিক্ষক থেকে শুরু করে অভিভাবকেরাও। জানেন, শিক্ষকের এমন অভিনব প্রয়াস কেন? 

আসলে প্রাথমিক স্কুলের পড়ুয়াদের পড়াশোনার প্রতি আগ্রহ দ্বিগুণ করতে এবং পাঠ্য বইয়ের সঙ্গে একাত্ম করতেই স্কুল শিক্ষকের এমন প্রয়াস। তাঁর এই অভিনব প্রয়াসে স্কুলে পড়ুয়ার সংখ্যাও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ঘটনাটি উত্তর দিনাজপুরের রায়গঞ্জের একটি প্রাক-প্রাথমিক স্কুলের। 

প্রথম দিকে স্কুলে হাতেগোনা পড়ুয়া থাকলেও বর্তমানে পড়ুয়ার সংখ্যা ৪৫০- এর বেশি। সকলেই মনে করেন, এর নেপথ্যে রয়েছেন শিক্ষক নিমাই ঘোষের অভিনব শিক্ষণ পদ্ধতি। তাঁর জন্যই স্কুলে পড়ুয়ার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

কেন এমন পদ্ধতিতে পাঠদান করেন নিমাইবাবু? তাঁর কথায়, পড়ুয়াদের যাতে একঘেয়েমি না লাগে এবং তারা যাতে উৎসাহের সঙ্গে পড়াশোনা করতে পারে, তার জন্যই এমন প্রয়াস। নিমাইবাবুর এই কর্মকাণ্ডে পড়াশোনার প্রতি আগ্রহ বেড়েছে পড়ুয়াদের। 

তিনি জানিয়েছেন, কোনও স্কুলের শিক্ষকেরা যদি এমনভাবে পাঠ দান করতে চান, তার জন্য সর্বতভাবে সাহায্য করবেন তিনি। স্কুলের সহ শিক্ষক থেকে শুরু করে প্রধান শিক্ষিকা জানিয়েছেন, প্রথম থেকেই বাচ্চাদের এইভাবে পাঠদান করছেন নিমাইবাবু। 

যার কারণে বাচ্চারা অনেক বেশি বিদ্যালয়মুখী হয়েছে। শিক্ষকের এমন পাঠদানের পদ্ধতিকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরাও। সকলেই মনে করছেন, বাচ্চাদের এমনভাবে পাঠদান করলে তারা খুব সহজেই পড়াশোনায় আগ্রহী হয়ে উঠবে এবং মনোযোগীও হবে।‌







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন