Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৩ মার্চ, ২০২৪

সিএএ কার্যকরী হওয়ার উপকার কি কি? এনআরসি ও সিএএ কি এক?

CAA-is-effective

সমকালীন প্রতিবেদন : অবশেষে লোকসভা ভোটের ঠিক মুখে কার্যকর করা হল নাগরিকত্ব সংশোধনী আইন। এটিকে এককথায় ভোটের আগে বড় ধমাকা বলা যায়। এদিকে, গত কয়েকদিন ধরেই সিএএ প্রসঙ্গে অনেকের মনেই অনেক প্রশ্ন জমতে শুরু করেছে। 

অনেকেই বলছেন, এই আইন কার্যকর হলে নাকি নাগরিকত্ব হারাতে পারেন  অনেকেই। এমনকি অকেই বলছেন, সিএএ কার্যকর হলে ডিটেনশন ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হতে পারে অনেককে। 

তবে সিএএ আর এনআরসিকে গুলিয়ে ফেললে চলবে না। কারণ, এনআরসি আর সিএএ-র মধ্যে রয়েছে যোজন ফারাক। সেগুলি কি, তা জানার আগে জানবো সিএএ আদতে কি। ২০১৯ সালের ১১ ডিসেম্বর পার্লামেন্টে পাশ করা হয়েছিল সিএএ। 

এখানে বলা হচ্ছে, ১৯৭১ সালের পর থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে আশ্রয় নিয়েছিলেন এবং ভারতে ৫ বছর থাকলেই তারা ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। 

অর্থাৎ, ধর্মীয় কারণে যাঁরা ভারতে এসে আশ্রয় নিয়েছেন, তাঁরা এদেশের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে, এনআরসি অর্থাৎ ন্যাশানাল রেজিস্টার অফ সিটিজেনস। এটা হল ভারতীয় নাগরিকদের একটা রেকর্ড। 

অর্থাৎ, সিএএ হল নাগরিকত্ব দেওয়ার আইন। এই আইনের আওতায় নাগরিক হওয়ার জন্য নির্দিষ্ট পোর্টালে আবেদন করতে পারবেন। আর এনআরসি হল, অবৈধভাবে যারা ভারতে রয়েছেন, তাদের বাদ দিয়ে বৈধ নাগরিকদের নিয়ে তৈরি নথি।

এবার নাগরিকত্ব দেওয়া হবে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা ৬ সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের। এই ছয় সম্প্রদায় হল – হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান। 

এর ফলে এইসব মানুষজনের যেমন পুনর্বাসন এবং নাগরিকত্বের আইনি বাধা দূর হবে, তেমনই কয়েক দশক ধরে নির্যাতিত এই উদ্বাস্তুরা এবার একটি মর্যাদাপূর্ণ জীবন পাবেন। এছাড়াও, নাগরিকত্বের অধিকারের মাধ্যমে তাদের সাংস্কৃতিক, ধর্মীয় ও সামাজিক পরিচয় রক্ষা হবে। 

একই সঙ্গে এইসব মানুষ এবার অর্থনৈতিক, বাণিজ্যিক, অবাধ চলাচল, সম্পত্তি কেনার মতো অধিকার পাবেন। মোট কথা, সিএএ নাগরিকত্ব দেওয়ার আইন, সিএএ-র মাধ্যমে কোনও পরিস্থিতিতেই নাগরিকত্ব হারাবেন না কোনও ভারতীয় নাগরিক, তা তিনি যে ধর্মেরই হোন না কেন। 

এই আইন শুধুমাত্র সেইসব লোকদের জন্য, যাদের বছরের পর বছর ধরে উৎপীড়ন সহ্য করতে হয়েছে এবং যাদের বিশ্বে ভারত ছাড়া আর কোথাও যাওয়ার জায়গা নেই। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন