Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে মাধ্যমিক পাশেই মিলবে রাজ্য সরকারের চাকরি

 

State-Govt-Jobs

সমকালীন প্রতিবেদন : চাকরি প্রার্থীদের জন্য সুখবর। লোকসভা ভোটের আগেই একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে রাজ্য সরকারের তরফে। সম্প্রতি ফায়ার অপারেটরের প্রায় ১০০০ শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

বর্তমানে ৩০০০ শূন্যপদ থাকলেও প্রথম পর্যায়ে ১০০০ শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে রাজ্য সরকারের তরফে। ইতিমধ্যে পিএসসির তরফ থেকে প্রার্থীদের জন্য একটি শর্ট নোটিশ প্রকাশিত হয়েছে। খুব শীঘ্রই এই বিষয়ে একটি মূল নোটিফিকেশনও প্রকাশ্যে আসবে। 

দমকল দফতরে কর্মী নিয়োগের জন্য কোনো আলাদা নিয়োগ কমিশন বা বোর্ড নেই। পাবলিক সার্ভিস কমিশনই এই দফতরে কর্মী নিয়োগের জন্য পরীক্ষা নিয়ে থাকে। চলতি বছরে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমেই কর্মীদের নিয়োগ করা হবে। 

তবে জানেন কী, আবেদন জানানোর জন্য প্রার্থীদের নূন্যতম যোগ্যতা বা বয়সসীমা কী হবে? সূত্রের খবর, যেকোনো স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে নূন্যতম মাধ্যমিক পাশ বা সমতুল্য যোগ্যতাতেই এই পদে আবেদন করতে পারবেন প্রার্থীরা। 

পাশাপাশি, বাংলা অথবা নেপালি ভাষায় কথা বলতে, পড়তে ও লিখতে জানতে হবে। প্রার্থীদের বয়স অবশ্যই ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। তবে সরকারি নিয়ম অনুসারে তফসিলি জাতি এবং উপজাতির প্রার্থীদের জন্য বয়সের ছাড় মিলবে ৫ বছর। 

অন্যান্য অনগ্রসর শ্রেণির ক্ষেত্রে ছাড় মিলবে ৩ বছর। চারটি ধাপের মাধ্যমে এই পদের জন্য প্রার্থী বাছাই করা হবে। লিখিত পরীক্ষা, শারীরিক মাপঝোকের পরীক্ষা, সহ্যশক্তির পরীক্ষাতে যারা পাশ করবেন, তাদেরকে পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। 

ফায়ার অপারেটর পদে প্রার্থীরা ৫,৪০০ টাকা থেকে ২৫,২০০টাকা পর্যন্ত বেতন পাবেন। সেই সঙ্গে এই পদের ক্ষেত্রে গ্রেড পে মিলবে ২,৬০০টাকা।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন