Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪

বছরের ৩০০ দিন ঘুমিয়েই কাটান 'কলির কুম্ভকর্ণ'‌

 

Kumbhakarna-of-Koli

সমকালীন প্রতিবেদন : রামায়ণের কুম্ভকর্ণের গল্প আমরা সকলেই জানি। বছরের ছয় মাস কুম্ভকর্ণ ঘুমিয়ে কাটাতেন। কিন্তু রাজস্থানের এক ব্যক্তির কথা শুনলে অবাক হবেন আপনিও। 

কারণ, রাজস্থানের এই ব্যক্তি বছরের ৩০০ দিন ঘুমিয়েই কাটান! রাজস্থানের নাগরের বাসিন্দা ৪২ বছরের পুরখরাম নামের এই ব্যক্তি এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। 

গত ২৩ বছর আগে এই রোগ তার শরীরে বাসা বাঁধে। প্রথমে তিনি দিনে ১৫ ঘণ্টা ঘুমাতেন। কিন্তু সময়ের সাথে সাথে রোগের তীব্রতা বৃদ্ধি পায় এবং এখন তিনি একটানা ২০ থেকে ২৫ দিন ঘুমিয়ে থাকেন।

পুরখরামের নিজের একটি ছোট্ট মুদিখানার দোকান আছে। কিন্তু রোগের কারণে তিনি বছরে ৫-৬ দিনের বেশি দোকান চালাতে পারেন না। এমনকি কাজ করতে করতেও তিনি অনেক সময় ঘুমিয়ে পড়েন।

পুরখরামের এই ঘুমের ব্যাধিকে ডাক্তারি ভাষায় বলা হয় 'অ্যাক্সিস হাইপারসোমনিয়া'। এই রোগের কারণেই মানুষ অতিরিক্ত ঘুমের শিকার হন। পুরখরামেরও এই রোগ হয়েছে। 

তবে এই রোগের ঠিক কি চিকিৎসা আছে, তা এখনও স্পষ্ট করে জানা যায়নি। চিকিৎসকেরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছেন। কিন্তু এখনও পর্যন্ত সুস্থতার কোনও লক্ষণ দেখা যায়নি।

পুরখরামের এই ব্যতিক্রমী ঘটনাটি বিজ্ঞানের জগতে এক নতুন রহস্যের দরজা খুলে দিয়েছে। এই রোগ পুরখরামের জীবনে ব্যাপক প্রভাব ফেলেছে। তিনি তার সামাজিক জীবন হারিয়ে ফেলেছেন। 

বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, এমনকি পরিবারের সাথেও তেমন যোগাযোগ রাখতে পারেন না। তবে পুরখরাম হাল ছাড়েননি। তিনি আশাবাদী যে একদিন সুস্থ হয়ে উঠবেন। 

পুরখরামের এই ঘটনা আমাদের সামনে এক বেদনাদায়ক প্রশ্ন তুলে ধরে। বিজ্ঞানের অগ্রগতির এই যুগেও কি এমন কোন রোগ আছে, যার চিকিৎসা সম্ভব নয়? এই রোগের কারণে পুরখরামের জীবন যেমন বেদনাদায়ক, তেমনি রহস্যময়ও বটে। 

এই রহস্যের সমাধান হলে হয়তো বিজ্ঞানের জগতে এক নতুন দিগন্ত উন্মোচিত হবে।‌ ভবিষ্যতে এই রহস্যের সমাধান কি হবে, তা জানার জন্য আমাদের অপেক্ষা করতে হবে।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন