Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

বনগাঁর মোল্লাহাটি গ্রামকে ঘিরে ইকো ট্যুরিজিম

 

Eco-Tourism

সমকালীন প্রতিবেদন : ‌নীলদর্পণ নাটকের শ্রষ্টা দীনবন্ধু মিত্রের সৃষ্টিকে বাঁচিয়ে রাখতে নীলদর্পণ নাটকের অন্যতম প্রেক্ষাপট বনগাঁর মোল্লাহাটি গ্রামকে ইকো ট্যুরিজিম সেন্টারে পরিনত করতে চলেছে বনগাঁ পঞ্চায়েত সমিতি। পর্যটকদের কাছে এই অঞ্চলকে আরও আকর্ষনীয় করে তুলতে এই উদ্যোগ।

নীলদর্পণ নাটকে সেইসময়কার নীলচাষ, ইংরেজদের হাতে নীলচাষিদের অত্যাচারের কাহিনী ছত্রে ছত্রে বর্ণিত রয়েছে। আর সেই কাহিনীর কিছু স্মৃতি এখনও বিদ্যমান মোল্লাহাটি গ্রামে। ফলে এই গ্রাম পর্যটকদের কাছে বেশ আগ্রহের।

আর সেকথা মাথায় রেখেই রাজ্য সরকারের অর্থসাহায্যে বনগাঁ পঞ্চায়েত সমিতির উদ্যোগে মোল্লাহাটি গ্রামকে ঘিরে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার চিন্তাভাবনা নেওয়া হয়েছে। এরজন্য আড়াই কোটি টাকা খরচ হবে। 

সোমবার এই প্রকল্পের শিলান্যাস করলেন বিধায়ক বিশ্বজিৎ দাস। উপস্থিত ছিলেন বনগাঁর বিডিও, পঞ্চায়েত সমিতির সহ সভাপতি, পূর্ত কর্মাধ্যক্ষ সহ অন্যান্য বিশিষ্টজনেরা। 

এব্যাপারে পূর্ত কর্মাধ্যক্ষ প্রসেনজিৎ ঘোষ বলেন, পর্যটন শিল্পের উন্নয়নে নীলচাষের স্মৃতিকে কেন্দ্র করে পর্যটকদের আকৃষ্ট করতে মোল্লাহাটি গ্রামকে ইকো ট্যুরিজিম সেন্টারে পরিনত করা হবে।

এই প্রকল্পের মধ্যে থাকছে পিকনিক স্পট, পর্যটকদের রাত্রিবাসের জন্য কটেজ, অডিটোরিয়াম, রেস্টুরেন্ট ইত্যাদি। পাশাপাশি, ইছামতী নদীবক্ষে যাতে নৌকায় ভ্রমণ করানো সম্ভব হয়, তারও চিন্তাভাবনা করা হয়েছে।

বিধায়ক বিশ্বজিৎ দাস জানান, এই প্রকল্প বাস্তবায়নের জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই দেড় কোটি টাকা অনুমোদন করেছে। ইছামতী নদী সংস্কার করে বিভূতিঘাট পর্যন্ত যাতে পর্যটকেরা স্পিড বোটে ঘুরতে পারেন, তারও ব্যবস্থা করা হবে। 









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন