Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪

লেজার সিগন্যাল পাঠিয়ে চমকে দিলো চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম

Chandrayaan-3

সমকালীন প্রতিবেদন : ২০২৩ সালের আগস্ট মাসে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে গোটা বিশ্বকে চমকে দিয়েছিল চন্দ্রযান-৩। চাঁদের অন্ধকারাচ্ছন্ন স্থানে পালকের মতো ল্যান্ড করেছিল ল্যান্ডার বিক্রম। তারপর থেকেই নিজের কাজ সফলভাবে করে গিয়েছে ইসরোর এই নভোযান। 

বর্তমানে চাঁদের মাটিতে 'ঘুমিয়ে' আছে চন্দ্রযান-৩ মিশনের বিক্রম ল্যান্ডার এবং রোভার প্রজ্ঞান। তারই মধ্যে অন্যান্যদের 'গাইড' হিসেবে চাঁদে 'কাজ' শুরু করল ভারতের চন্দ্রযান-৩। 

শুক্রবার ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর তরফে জানানো হয়েছে যে, চাঁদের দক্ষিণ মেরুর কাছে 'লোকেশন মার্কার' হিসেবে কাজ শুরু করেছে ল্যান্ডার বিক্রমের একটি যন্ত্র।

ইসরোর তরফে জানানো হয়েছে, চন্দ্রযান-৩ মিশনের ল্যান্ডার বিক্রমে এলআরও আছে। এটি চাঁদে 'মার্কার' তথা 'গাইড' হিসেবে কাজ করতে শুরু করেছে। চন্দ্রযান-৩ মিশনের সেই যন্ত্রের সিগন্যাল প্রতিফলিত হয়ে মার্কিন মহাকাশ সংস্থা নাসার কাছে ফিরে যায়। 

যে যন্ত্র আদতে নাসার এবং চন্দ্রযান-৩ মিশনের ল্যান্ডার বিক্রমে সেই বিশেষ যন্ত্র বসিয়ে দেওয়া হয়েছিল। আর এবার সেই যন্ত্রের সফলতা সামনে এল। এই বিষয়ে নাসার তরফে জানানো হয়েছে যে, গত ১৩ ডিসেম্বর রাত ১ টা ৩০ মিনিটে সেই পরীক্ষা চালানো হয়েছিল। 

বিক্রমের দিকে নিজেদের লেজার আল্টিমিটার যন্ত্র তাক করেছিল নাসার এলআরও। যখন সেই পরীক্ষা চালানো হয়েছিল, তখন এলআরও থেকে ল্যান্ডার ১০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। 

বিক্রম ল্যান্ডারে বসানো যন্ত্রে প্রতিফলিত হয়ে এলআরও-তে ফিরে আসে লেজার রশ্মি। তখনই বিজ্ঞানীরা বুঝতে পারেন যে, তাঁদের পরীক্ষা সফল হয়েছে। আর এভাবেই ঘুমের মাঝেই নতুন সফলতার ইতিহাস লিখে ফেললো ল্যান্ডার বিক্রম। 








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন