Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪

অযোধ্যায় রামলালার মূর্তিতে রয়েছেন ভগবান বিষ্ণুর ১০ অবতার

 

10-incarnations-of-Vishnu

সমকালীন প্রতিবেদন : অপেক্ষার আর একদিন। আগামীকাল প্রাণ প্রতিষ্ঠা হবে অযোধ্যার রামলালার। ইতিমধ্যেই অযোধ্যা রামমন্দিরে রামের মূর্তির ছবি প্রকাশ্যে এসেছে। মূর্তির মাথায় মুকুট এবং হাতে একটি ধনুক ও তীর রয়েছে। 

ফুলের মালা ও গয়না দিয়ে সাজানো হয়েছে প্রতিমা। এই মূর্তি থেকে বিশ্বাস ও আধ্যাত্মিকতার আভাস স্পষ্টভাবে দেখা যায়। যা প্রথম দর্শনেই রাম ভক্তদের আকৃষ্ট করে। ভগবান রামের কপালে লাগানো তিলক সনাতন ধর্মের মাহাত্ম্য দেখায়। 

মূর্তিটিতে সূর্য, ওম, গণেশ, চক্র, শঙ্খ, গদা, স্বস্তিক এবং হনুমানের মূর্তি রয়েছে। ভাস্কর অরুণ যোগীরাজ রামলালার এই মূর্তিটিকে দিব্য করে তুলেছেন। রাম মন্দিরের গর্ভগৃহে উপস্থিত রামলালার মূর্তির অনেক গুণ রয়েছে। 

শ্যাম শিলার বয়স হাজার বছর, এটি জল প্রতিরোধী। পা থেকে কপাল পর্যন্ত মূর্তির মোট উচ্চতা ৫১ ইঞ্চি। প্রতিমার ওজন প্রায় ১৫০ থেকে ২০০ কেজি। মূর্তির উপরে একটি মুকুট শোভা পাচ্ছে। 

রামের হাত হাঁটু পর্যন্ত লম্বা। চোখ দুটো বড়। কপাল বড় বড়। মূর্তিটি পদ্ম পুকুরের উপর দাঁড়িয়ে আছে। রামলালার হাতে তীর-ধনুক, ৫ বছরের শিশুসদৃশ কোমলতা প্রতিমায় ফুটে উঠবে।

বিগ্রহে দেখা যাবে ভগবান বিষ্ণুর ১০টি অবতার। মৎস্য, কূর্ম, বরাহ, নরসিংহ, বামন, পরশুরাম, রাম, কৃষ্ণ, বুদ্ধ এবং কল্কি অবতার। মূর্তিটিতে হনুমান ও গুরানের মূর্তিও রয়েছে। 

মূর্তির প্রস্থ তিন ফুট। প্রতিমার গায়ের রং শ্যাম। সব মিলিয়ে, রামলালার এই মূর্তিকে দেখলে মনে ভক্তির স্রোত আসবে সকলের। প্রাণ প্রতিষ্ঠা কর্মসূচির জন্য আচার্যদের তিনটি দল গঠন করা হয়েছে। 

গর্ভগৃহে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদীও। ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া প্রাণ প্রতিষ্ঠার চারদিনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। এখন শুধু অপেক্ষা সেই মাহেন্দ্রক্ষণের।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন