Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪

ট্রেনের ওয়েটিং লিস্টের ঝামেলা থেকে মুক্তি পেতে নতুন ব্যবস্থা চালু রেলের

 

Train-waiting-list

সমকালীন প্রতিবেদন : কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যানিং হোক বা কাজের সূত্রে যাত্রা, দেশবাসীর প্রথম পছন্দ হয়ে ওঠে ভারতীয় রেল। তবে ট্রেনে কনফার্ম সিট পাওয়া যেন ভগবানের দেখা পাওয়ার সমান। কনফার্ম সিট পেতে গেলে কমপক্ষে টিকিট কেটে রাখতে হবে ৩-৪ মাস আগেই। 

তারপরেও অনেক সময় টিকিট ওয়েটিং লিস্টেই থেকে যায়। তবে এখন থেকে অনলাইনের মাধ্যমে টিকিট কাটার সময় এই পদ্ধতি ব্যবহার করলে সিট কনফার্ম হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে কয়েক গুন। 

কথা বলছি ভারতীয় রেলওয়ের এক ব্যবস্থাপনা 'বিকল্প' সম্পর্কে। ওয়েটিং লিস্ট আর কনফার্ম টিকিট নিয়ে যাত্রীদের নিত্যদিনের হয়রানি দূর করতেই ভারতীয় রেলওয়ের এই ব্যবস্থা। 

২০১৫ সালে ভারতীয় রেল প্রথম এই স্কিমটি চালু করে। এই স্কিমের সাহায্যে অনলাইনে টিকিট বুকিং করার সময় ওয়েটিং লিস্টের ক্ষেত্রে কনফার্ম সিট খুঁজে সেইগুলি বুক করতে পারবেন সহজেই।

এই স্কিমের নামের মধ্যেই লুকিয়ে রয়েছে এর কর্মপদ্ধতি। আসলে 'বিকল্প' নামের মতোই এই স্কিমও অনলাইন টিকিট বুকিং এর সময় টিকিট ওয়েটিং দেখালে বিকল্প কোনও ট্রেনের ফাঁকা সিট খুঁজে দেয়। 

যার কারণে কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। অর্থাৎ, কোথাও ঘুরতে যাওয়ার জন্য অনলাইনের মাধ্যমে রেলের টিকিট বুকিং করার সময় দেখা যায়, সিট না থাকায় আপনার টিকিটটি ওয়েটিং লিস্টে রয়েছে। 

এই অবস্থায় এই স্কিমটি ব্যবহার করলে ওই রুটে থাকা বাকি সমস্ত ট্রেনের ফাঁকা সিটগুলি আপনার সামনে তুলে ধরে 'বিকল্প' নামের স্কিমটি। তবে এই স্কিমের ক্ষেত্রেও মাথায় রাখতে হবে যে, এর মাধ্যমে একবারে সর্বাধিক ৭টি ট্রেনই আপনি সিলেক্ট করতে পারবেন। 

সবথেকে বড় বিষয় হল এই যে, এই স্কিমের মাধ্যমে টিকিট বুকিং করলেই আপনার টিকিট ১০০ শতাংশ কনফার্ম হয়ে যাবে, এমন কোনও গ্যারান্টি নেই।তবে হ্যাঁ, এর মাধ্যমে সাধারণ সময়ের তুলনায় কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়। 

তাই এখন থেকে কোনও কাজের ক্ষেত্রে হোক বা ঘুরতে যাওয়ার জন্য, ট্রেনে কনফার্ম টিকিট পেতে হলে অবশ্যই অনলাইন টিকিট বুকিং করার সময় বেছে নিন ভারতীয় রেলের 'বিকল্প'‌ স্কিমকে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন