Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪

প্রকৃতির মাঝে স্টাডি কাম অ্যাডভেঞ্চার ক্যাম্প

 ‌

Adventure-Camp

সমকালীন প্রতিবেদন : শহুরে জীবনের তাড়াহুড়ো থেকে কয়েকটা দিন প্রকৃতির মাঝে কাটানোর এ এক অনাবিল আনন্দ। গত কয়েক বছরের মতো এবারেও সেই আনন্দের সুযোগ করে দিয়েছিল উত্তরবঙ্গে ওদলাবাড়ি হিমালয়ান ইকোলজি কনজারভেশন ফাউন্ডেশন। 

সংগঠনের সপ্তমবর্ষের এই স্টাডি কাম অ্যাডভেঞ্চার ক্যাম্প এবারে বসেছিল কালিম্পং জেলার বাগরাকোটার চেল রেঞ্জের চুনাভাটির লিশ নদীর ধারে। ৬ দিনের এই শিবিরে প্রায় দেড়শো জন স্কুল ও কলেজ পড়ুয়ার সঙ্গে উপস্থিত ছিলেন সংগঠনের ৬০ জন সদস্য। 

তিমির দাশগুপ্ত এবং রাকেশ দলুই এর নেতৃত্বে এই শিবির পরিচালিত হয়। প্রকৃতি পাঠের এই শিবিরে ট্রেকিং, রক ক্লাইম্বিং, স্টার গেজিং এবং হিমাল‌য়ের ইকোসিস্টেম এবং সংরক্ষণ প্রচেষ্টার গুরুত্বের উপর বিশেষ পাঠ দেওয়া হয়। 

অংশগ্রহণকারীরা লিশ নদীর স্ফটিক-স্বচ্ছ স্রোত, হিমালয়ের পাদদেশের সবুজ প্রকৃতি এবং অনন্য উদ্ভিদ ও প্রাণীর বৈচিত্র্যময় পরিসরের সাক্ষী হয়েছেন।অ্যাডভেঞ্চারের কোর্সের মধ্যে ছিল রক ক্লাইম্বিং, ডে ট্রেকিং, নাইট ট্রেকিং, সোলো ক্যামো ক্যাম্পিং, শেল্টার মেকিং, জাম্পিং, র‌্যাপলিং, রিভার ক্রসিং। 

এছাড়াও ছাত্রছাত্রীদের পর্বত আরোহনের ক্ষেত্রে আচরণ, সমস্যা, টিকে থাকা, সেখানকার সাপ এবং সাপদের কামড়, রক ক্লাইম্বিং এর প্রথমিক নিয়ম, পর্বতের পাখি ইত্যাদির উপর পাঠদান করা হয়। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন