Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪

বিশ্বের দরবারে রেকর্ড গড়ল কলকাতার রসগোল্লা, সন্দেশ

 

Rasgolla-of-Kolkata

সমকালীন প্রতিবেদন : মিষ্টি যেন বাঙালির রক্তে মিশে রয়েছে। যেমন সুখবর পেলে বাঙালির মিষ্টিমুখ করা চাই, তেমন শুভ কাজে গেলেও মিষ্টিমুখ অবধারিত, আবার কোনও অনুষ্ঠান বা পুজোয় তো মিষ্টিমুখ অবধারিত। আর তাই বাঙালির মিষ্টিকে নিয়ে চর্চা শুরু হল ভিনদেশেও। 

সম্প্রতি টেস্ট অ্যাটলাস গোটা পৃথিবীর সেরা ১৫০টি ডেজার্ট প্লেস বা মিষ্টিমুখ করা যায় এমন গন্তব্যের নামের একটি তালিকা প্রকাশ করেছে। আর এই বিশ্বজোড়া ম্যাপে ১৫০ টির মধ্যে ৩টি কলকাতার দোকান স্থান পেয়েছে। যার মধ্যে ২৫ নম্বরে রয়েছে কেসি দাশ। 

তারা এই তালিকায় স্থান করেছেন কিন্তু তাদের সুস্বাদু রসগোল্লার জন্য। উল্লেখ্য, নবীনচন্দ্র দাশ এই রসগোল্লা সৃষ্টি করেন ১৮৬৮ সালে। তার পর ১৯৩০ সালে কেসি দাশ বাজারে আনেন ক্যানবন্দি রসগোল্লাকে। এই ক্যানবন্দি রসগোল্লা গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। কারণ, কেসি দাশের রসগোল্লা ধবধবে সাদা ও স্পঞ্জি হয়।

এরপর তালিকার ২৬ নম্বরে আছে কলকাতার ফ্লুরিজ। 'রাম বল' নামের এক বিশেষ ধরনের কেকের জন্য এই তালিকায় স্থান পেয়েছে। ১৯২৭-এ গড়ে ওঠা ফ্লুরিজ কেবল টি-রুম নয়, কলকাতার বনেদিয়ানায় মোড়া একটি ল্যান্ডমার্ক-ও।

বেকন ও সসেজ সমৃদ্ধ ইংলিশ ব্রেকফাস্ট, টুনা স্যান্ডউইচ, গ্রিল্‌ড ফিশের সহ উচ্চাঙ্গের কেক ও পেস্ট্রির জন্যই বিখ্যাত। এরপর তালিকার ৩৭ নম্বরে আছে বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক। টেস্ট অ্যাটলাস বলরামকে স্বীকৃতি দিয়েছে তার সন্দেশের উৎকর্ষের জন্য। 

তার মধ্যে সব চেয়ে পুরোনো হলো জলভরা সন্দেশ। তবে সন্দেশ নিয়ে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে তারা, গত বেশ কয়েক বছর যাবৎ। যেমন, বছর খানেক আগে তারা এনেছে সরলিপি সন্দেশকে। যাতে ছানার পাকের সন্দেশের উপর দুধের পুরু সর। অভিনব তাদের বেক্‌ড সন্দেশও।

কিন্তু এই তালিকায় এক নম্বরে কে রয়েছে? তালিকায় শীর্ষে রয়েছে পর্তুগালের লিসবন শহরের বেকারি পাস্তেস দে বেলেম নামের দোকানটি। ১৮৩৭ সালে প্রতিষ্ঠিত দোকানটি তাদের তৈরি ইউনিক পাফ পেস্ট্রির জন্য খ্যাতির শীর্ষে পৌঁছেছে। 

কিন্তু তালিকায় আর ভারতের মধ্যে সেরা কে? ভারতের সবথেকে সুস্বাদু মিষ্টি কোনটি? তাহলে আপনাকে যেতে হবে মহারাষ্ট্রে। সেই রাজ্যের পুনে শহরের কায়ানি বেকারি এই তালিকার ১৮ নম্বরে আছে। এরা জনপ্রিয় এদের মাওয়া কেকের জন্য।

টেস্ট অ্যাটলাসের মতে এই জায়গার মিষ্টিগুলো যে কেবল সুস্বাদু সেটাই নয়, মিষ্টি তৈরি হওয়া এবং জায়গাগুলোর নিজের ইতিহাস এবং নিজস্ব একটা স্বাদ আছে, যা রয়েছে আমাদের প্রানের শহর কলকাতার বুকে। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন